কাগজি লেবু বিক্রি করে নানা-নাতি লাখপতি

কাগজি লেবু বিক্রি করে প্রতি বছর লাখ লাখ টাকা আয় করছেন খুলনার ডুমুরিয়া উপজেলার সাজিয়াড়া গ্রামের গাজী গহর। তাকে সহযোগিতা করে আসছেন নাতি সাগর সরদার। তাদের লেবু চাষের সাফল্য দেখে এলাকার অনেক চাষি লেবু চাষে আগ্রহী হয়ে উঠেছেন। বাড়ির আঙিনার পাড়ে থাকা তিন বিঘা জমিতে লেবু চাষে চলতি বছর ১০ লাখ টাকার বিক্রির আশা করছেন তারা। করোনার সময়কালে কাগজি লেবুর বাজারে চাহিদা থাকায় কাঙ্খিত দাম পাবেন বলেও আশা করছেন তারা।

জানা যায়, ২০১৭ সালে যশোরের মনিরামপুর এলাকা থেকে সংগ্রহ করেন কাগজি লেবুর চারা। তিন বিঘা জমিতে এক হাজার চারা রোপণ করা হয়। যদিও কিছু চারা মারা গিয়ে এখন সেখানে সাত শতাধিক লেবু গাছ রয়েছে। ২০১৯ সাল থেকে গাছ ভরে যায় লেবুতে। সে বছর লেবু বিক্রি হয় আড়াই লাখ টাকার। মায়া জন্মাতে থাকে গাছের জন্য। কিভাবে আরো ভালো করা য়ায়। সেই ভাবনা থেকে আরো পরিচর্যা শুরু করেন তারা। এ বছর প্রতিটি ডগা লেবুতে নুয়ে পড়েছে। তারা আশা করছেন এ বছর বাগান থেকে ১০ লাখ টাকার লেবু বিক্রি হবে।

কৃষক গাজী গহর বলেন, শখের বশে পড়ে থাকা জমিতে লেবু বাগান করা। এখন ফল দেখলে ভালো লাগে। মন ভরে যায়। জমিটার ভালো ব্যবহার হলো, সেই সঙ্গে বড় একটা আয়ও হচ্ছে। এ বাগানে বর্তমানে প্রতিদিন ২/৩ জন শ্রমিক কাজ করে। দিনের একটা সময় আমি বাগানে থাকি। পরিচর্যা করি। প্রতিটি গাছে পর্যাপ্ত লেবু এসেছে। লেবু বিক্রি শুরু হয়েছে। আমাদের বাগানের লেবু স্থানীয় বাজারে যথেষ্ট চাহিদা রয়েছে। পাশাপাশি খুলনাসহ আশপাশের জেলাতেও এ লেবু যাচ্ছে। বাড়ির আঙিনায় ইচ্ছে করলে যে কেউ এভাবে লেবু বাগান করে লাভবান হতে পারেন।

নাতি সাগর সরদার বলেন, বর্তমানে প্রতিটি লেবু ৫/৬ টাকা হিসেবে ব্যবসায়ীরা বাগান থেকে কিনে নিয়ে যাচ্ছেন। নানা এবং আমি দুইজনের অনেক স্বপ্ন রয়েছে এ বাগানকে ঘিরে। এখানে আরো মানুষের কর্ম সংস্থানের ব্যবস্থা করতে চাই। আরো সুন্দরভাবে এবং পরিকল্পিতভাবে কাগজি লেবু চাষাবাদ করে লাভের পরিমাণটা বাড়াতে চাই।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোসাদ্দেক হোসেন জানান, উপজেলা কৃষি অফিস থেকে লেবু বাগান পরিদর্শনে যাই। পরিচর্যা ও ক্ষতিকর কীটপতঙ্গ দমনে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে আসছি। তাদের লেবু বাগান এখন অনেকেই দেখতে আসেন। স্থানীয় অনেক কৃষকের মধ্যে আগ্রহ বেড়েছে। এখন রমজান মাস এবং অতিরিক্ত গরম পড়ছে। ফলে প্রতি বছরের এ সময়টাতে কাগজি লেবুর চাহিদা বেশি থাকে।-ডেইলি বাংলাদেশ