রেমডেসিভির বিতরণের অনুমতি দিল যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস চিকিৎসায় হাসপাতালগুলোতে রেমডেসিভির ওষুধ বিতরণের জন্য অঙ্গরাজ্যভিত্তিক স্বাস্থ্য বিভাগগুলোকে অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় স্বাস্থ্য ও মানবসেবা দফতর (এইচএইচএস)। উৎপাদনকারী প্রতিষ্ঠান গিলিয়াড সায়েন্স যুক্তরাষ্ট্রের জন্য আগামী ৬ সপ্তাহে ৬ লাখ ৭ হাজার ভায়াল রেমডিসিভির বিনামূল্যে সরবরাহ করবে। আর যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের স্বাস্থ্য বিভাগ তা নিজ নিজ রাজ্যের সংশ্লিষ্ট হাসপাতালে বিতরণ করবে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও মানবসেবা দফতরকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ইবোলার জন্য কার্যকর বলে বিবেচিত রেমডেসিভির ওষুধ করোনার জন্যও কার্যকরী হচ্ছে। এ ওষুধ যাদের শরীরে প্রয়োগ করা হয়েছে, তাদের দ্রুত সুস্থ হতে দেখা গেছে। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) গত ১ মে গুরুতর কোভিড-১৯ আক্রান্ত রোগীদের মধ্যে জরুরি ভিত্তিতে ওষুধটি ব্যবহারের অনুমতি দিয়েছে। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন হাসপাতালে আরও বিস্তৃত পরিসরে ওষুধটি ব্যবহারের সুযোগ তৈরি হয়েছে।

এপ্রিলের শেষের দিকে গিলিয়াডের প্রধান নির্বাহী ড্যান ও ডে জানান, তার প্রতিষ্ঠান ১৫ লাখ ডোজ রেমডেসিভির ওষুধ অনুদান হিসেবে দেবে এবং এগুলো বিতরণে মার্কিন সরকারকে সহায়তা করবে।

শনিবার (৯ মে) কেন্দ্রীয় স্বাস্থ্য ও মানবসেবা দফতর জানায়, গিলিয়াড যে ১৫ লাখ ডোজ ওষুধ অনুদানের জন্য বরাদ্দ করেছে তা গোটা বিশ্বের জন্য। এর মধ্য থেকে ৬ লাখ ৭ হাজার বণ্টন করা হবে যুক্তরাষ্ট্রে। গত ৩ মে যুক্তরাষ্ট্রের জন্য বরাদ্দ চূড়ান্ত করে গিলিয়াড সায়েন্স। যুক্তরাষ্ট্র সরকার এখন এ রেমডেসিভির ওষুধ ইলিনয়, আইওয়া, কানেকটিকাট, ম্যারিল্যান্ড, মিশিগান নিউ জার্সির সংস্থাগুলোর কাছে পাঠাচ্ছে। এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে গিলিয়াড সায়েন্স-এ তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানা যায়নি বলে উল্লেখ করেছে রয়টার্স।

এদিকে বিভিন্ন হাসপাতাল ও অঙ্গরাজ্যে রেমডিসিভির ওষুধ সমভাবে বণ্টনের জন্য ট্রাম্প প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে আইডিএসএ (দ্য ইনফেকশাস ডিজিজ সোসাইটি অব আমেরিকা।

তথ্য সূত্র : সময় নিউজ