অপহ’রণের পর ইসলাম ধর্ম গ্রহণ করেন ইতালির স্বেচ্ছাসেবক সিলভিয়া রোমানো

কেনিয়ায় অপহ’রণের ১৮ মাস পরে ইতালিতে ফি’রেছেন ইতালির স্বে’চ্ছাসে’বক সিলভিয়া রোমানো। কেনিয়ায় অ’পহ’রণের পর সোমালিয়ার সশ’স্ত্র গো’ষ্ঠী আল-শাবাবের আ’স্তা’নায় দীর্ঘ ১৮ মাস ব’ন্দিজী’বনে যা যা ঘ’টেছে সবই জানিয়েছেন তিনি। সোমালিয়ায় ব’ন্দি থাকাবস্থায় ইসলাম ধর্ম গ্রহণ করেন বলেও রোমে জিজ্ঞা’সাবাদে জানিয়েছেন সিলভিয়া রোমানো।

ইতালিয়ান কম্যা’ন্ডো টি’ম তুর্কি সি’ক্রে’ট সা’র্ভিসের সহায়তায় তাকে উ’দ্ধার করে রবিবার রোমে নিয়ে আসা হয়। হিজাব পরি’হিতা সিলভিয়া সাবলীলভাবে নেমে আসেন ইতালিয়ান এজে’ন্সি ফর ইনফ’রমেশন এন্ড ফরেইন সি’কিউ’রিটি’র বিশেষ জেট বিমান থেকে। বিমানবন্দরে প্রধানমন্ত্রী প্রফেসর জোসেপ্পে কন্তের সঙ্গে একান্তে বেশ কিছুক্ষণ কথা বলেন সিলভিয়া রোমানো।

পররাষ্ট্রমন্ত্রী লুইজি দি মাইওসহ এসময় ভিআইপি লাউন্জে আরও উপস্থিত ছিলেন সিলভিয়ার মা-বাবা ও বোন। বিমানবন্দর থেকে সিলভিয়াকে স’রাস’রি নিয়ে যাওয়া হয় প্রতির’ক্ষা মন্ত্রণালয়ের অধীন’স্থ প্যা’রামি’লিটারি পুলিশ ফো’র্স ক্যারাবিনিয়েরির হে’ফা’জতে। স’ন্ত্রা’সবাদ বিষয়ক তদ’ন্ত অফিসে সিলভিয়াকে প্রায় চার ঘন্টা জি’জ্ঞা’সাবাদ করেন রোম প্রসিকি’উটর অফিসের ম্যাজিস্ট্রেটরা।

হাস্যোজ্জ্বল সিলভিয়া ম্যাজিস্ট্রেটদের বলেন, ”আমি ভালো আছি। কেনিয়ায় অ’পহ’রণকারীরা আমার সঙ্গে খা’রাপ আচ’রণ করেনি।” ধর্মা’ন্তরিত হবার সত্যতা নি’শ্চিত করে ম্যাজিস্ট্রেটদের সিলভিয়া রোমানো বলেন, ”আমি ইসলাম ধর্ম গ্রহণ করেছি। সোমালিয়ায় ব’ন্দী জীবনে সবাই আমার সঙ্গে ভালো ব্যবহার করেছে এবং বিয়ে করার জন্যও চা’প প্রয়োগ করেনি।” উল্লেখ্য সিলভিয়া রোমানো ২০ নভেম্বর ২০১৮ সালে কেনিয়া থেকে অ’পহৃ’ত হন। সূত্র : টিজিকম২৪