সবচেয়ে বেশি অনুদান দেয়ার তালিকায় বিশ্বে তৃতীয় ভারতের মুসলিম ব্যবসায়ী

ফোর্বস ম্যাগাজিনের মতে, করোনা মহামারী প্রতিরোধে বিশ্বে সবচেয়ে বেশি অনুদানদাতা হিসেবে তৃতীয় স্থানের অধিকারী হয়েছেন ভারতের মুসলিম ব্যবসায়ি আজিম প্রেমজি।–রয়টার্স, ইন্ডিয়া টাইমস বিল গেটসসহ কোভিড-১৯ ত্রাণ তহবিলে অনুদানদাতা হিসেবে ফোর্বসের প্রকাশিত শীর্ষ দশ বেসরকারী অনুদানদাতার তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছেন এই ভারতীয় মুসলিম ব্যবসায়ী আজিম প্রেমজির নাম। তিনি প্রথম দশে একমাত্র ভারতীয়, যিনি মূলত মার্কিন বিলিয়নিয়ারদের নিয়ে গঠিত শীর্ষ ১০ এ নিজের নাম লেখাতে পেরেছেন।

প্রতিবেদনে বলা হয়, অনেক ভারতীয় উদ্যোক্তা দেশে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ের প্রচেষ্টায় অবদান রাখতে এগিয়ে এসেছেন। তাদের মধ্যে অন্যতম বড় অবদানকারী হলেন উইপ্রোর প্রতিষ্ঠাতা আজিম প্রেমজি। ভারতের অন্যতম শীর্ষস্থানীয় ব্যবসায়িক আইকন প্রেমজি তাঁর জনহিতকর কার‌্যক্রমের জন্য দেশে-বিদেশে সুপরিচিত।

এপ্রিলের শুরুতেই আজিম প্রেমজি কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ের জন্য ১ হাজার ১২৫ কোটি রুপি প্রতিশ্রুতি দিয়েছিলেন। এই অর্থ চিকিৎসা ও পরিষেবা খাতে খরচ হয়। যারা করোনাভাইরাস মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের প্রথম সারিতে রয়েছেন, তাদের জন্য এবং সমাজের অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া অংশের লোকদের সহায়তা করার উদ্দেশ্যে এই অর্থ দান করেন তিনি।

ইন্ডিয়া টাইমসের প্রতিবেদনে বলা হয়, এই ১১২৫ কোটি রুপি (১৩২ মিলিয়ন ডলার) এর মধ্যে ‘আজিম প্রেমজি ফাউন্ডেশন’ মোট ১ হাজার কোটি রুপি অনুদান দিয়েছে, উইপ্রো ১০০ কোটি রুপি অনুদান দিয়েছে এবং উইপ্রো এন্টারপ্রাইজগুলো কোভিড-১৯ প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য ২৫ কোটি রুপি দিয়েছে।