করোনা: লাল-সবুজ-হলুদে ভাগ হচ্ছে দেশ

করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর হার বিবেচনা করে দেশকে তিন রঙের- লাল, সবুজ ও হলুদ এলাকায় (জোন) ভাগ করা হবে। সোমবার করোনাভাইরাস প্রতিরোধ বিষয়ে আয়োজিত সমন্বয় সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রয়োজনে বেশি সংক্রমিত এলাকাগুলোকে সাময়িক লকডাউন করা হবে। ঢাকা, নারায়াণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামে সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে। যদি কোনো জোন রেড (লাল) হয় এগুলোকেই তা করা হবে। তবে এখনও কোনো রঙের এলাকা চিহ্নিত করা হয়নি বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

পরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘আমাদের সংক্রমণের হার প্রতিদিনই বাড়ছে। পাশাপাশি করোনা পরীক্ষার হারও বাড়ছে। আজ সেজন্য কয়েকটা জোন (এলাকা) মার্কিং করছি। যেমন, রেড, গ্রিন ও ইয়োলো। প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিল এ জোনগুলোর মধ্যে রেড জোনকে কীভাবে গ্রিন জোন করা যায় সেটা নিয়ে আলোচনা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী এ বিষয়ে কিছু প্রস্তাবনা দেবেন। সেই প্রস্তাবনা আমরা খুব শিগগিরই বাস্তবায়ন করব। সভায় ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জের মেয়র ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী উপস্থিত ছিলেন।

সূত্র: সমকাল।