বিশ্বের কনিষ্ঠতম করোনা রোগীর মৃত্যু

ছবি : সংগৃহীত

বিশ্বের সবচেয়ে কম বয়সী করোনাভাই’রাস আক্রা’ন্ত রোগীর মৃ’ত্যু হয়েছে। ফিলিপাইনে জন্মের মাত্র পাঁচদিন পর নতুন করোনাভাই’রাসে আক্রা’ন্ত হয়েছিল শিশুটি। হাসপাতালে ভর্তি হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাসায়ও ফিরেছিল সে। কিন্তু শেষ পর্যন্ত যমদূত তাকে ছাড়ল না।

বুধবার ফিলিপিন্সের সেই শিশু বেবি কোবের মা’রা গেছে। কোবের চাচী তার মৃ’ত্যুর তথ্য নিশ্চিত করেছেন। গত ৫ এপ্রিল কোবে যখন করোনায় আ’ক্রান্ত হয় তখন তার বয়েস ছিল ৫ দিন। ২৩ দিন হাসপাতালে চিকিৎসা নেয়ার পর সুস্থ হয়ে ওঠায় চিকিৎসকরা তাকে বাসায় পাঠিয়ে দেন।

ফিলিপাইনের সংবাদমাধ্যম র্যাপলার বলছে, শিশুটিকে আরও ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসকরা। কিন্তু হাসপাতাল থেকে ফেরার মাত্র তিন দিন পর আবারও অসুস্থ হয়ে পড়ে কোবে। হালকা জ্ব’র এবং পেটের সমস্যা দেখা দেয় তার।

বিশ্বের শীর্ষ স্বাস্থ্য বিশেষজ্ঞ ও চিকিৎসকরা করোনাভাই’রাসে শিশু, বয়স্ক এবং দীর্ঘমেয়াদী রোগে ভুগতে থাকা মানুষ সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন বলে মহামারীর শুরু থেকেই সতর্ক করে দিয়ে আসছেন।

তবে ফিলিপাইনের ওই শিশু আবারও করোনা আক্রা’ন্ত হয়েছিল কিনা তা জানা যায়নি। চিকিৎসকরা শিশুটির করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করেছেন।-নয়া দিগন্ত।