বাড়িতে চিকিৎসা নিয়েই করোনা জয় করল শিশু

মানিকগঞ্জে করোনাভা’ইরাস থেকে সুস্থ হয়েছে রেহান রহমান নামে সাড়ে তিন বছরের এক শিশু। বাড়িতে চিকিৎসা নিয়ে ১৪ দিনেই করোনামুক্ত হয় শিশুটি। বুধবার সন্ধ্যায় দ্বিতীয় দফায় নমুনা পরীক্ষার ফলাফলে তার রিপোর্ট নেগেটিভ আসে। রেহান সদর উপজেলার বেতিলা ইউপির বাংঘড়া গ্রামের হাবিবুর রহমানের ছেলে।

রেহানের মা মাহমুদা সুলতানা জানান, রেহানের বাবা একজন ব্যবসায়ী। ব্যবসার প্রয়োজনে তাকে বাইরে থাকতে হয়। হঠাৎ একদিন জ্ব’র ও কাশি হয় রেহানের। ওষুধ খেয়ে সুস্থও হয়েছিল। কিন্তু তারপরও সবাই মিলে করোনা পরীক্ষার সিদ্ধান্ত নেই। পরে স্থানীয় উপ-স্বাস্থ্য কেন্দ্রে নমুনা দেয়া হয়। কিন্তু ফলাফলে মা-বাবার রিপোর্ট নেগেটিভ এলেও শিশু রেহানের করোনা পজিটিভ আসে।

তিনি বলেন, জন্মের পর থেকেই রেহানের হা’র্টের সমস্যা। ওষুধ খেতে হয়। এর মধ্যে করোনা পজিটিভ আসায় মানসিকভাবে ভে’ঙে পড়ি আমরা। কারণ ছোট ছেলেকে কিভাবে নিয়মের মধ্যে রাখব। মাহমুদা বলেন, আক্রা’ন্তের পর বাড়ির বাইরে বের হওয়ার জন্য বিশেষ করে নানা বাড়ি যেতে কা’ন্নাকাটি করতো রেহান। তবু ধৈর্য আর মনোবল শক্ত করে চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী বাড়িতেই ছেলের চিকিৎসা শুরু হয়। রাতে রেহানকে একা খাটে ঘুমাতে হতো।

আমরা ঘুমাতাম ফ্লোরে। জেগে থাকলে নাকে গরম পানির ভাপ নিতে চাইতো না। তাই ঘুমানোর পর তাকে ভাপ দেয়া হতো। তবে সবসময় মা’স্ক ও হ্যান্ড গ্লা’ভস পরে সন্তানের কাছে যেতাম।-ডেইলি বাংলাদেশ