শেবাগের বাসায় পঙ্গপালের হানা

প্রাণঘা’তী করোনার দাপটে বিপ’র্যস্ত ভারত। দেশটিতে পাঁচ লাখের বেশি মানুষ আক্রা’ন্ত হয়েছে করোনা ভাই’রাসে। মহামা’রীর মধ্যেই এবার পঙ্গপাল হা’মলা করেছে দিল্লিতে। চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে রাজধানী শহরে। পাকিস্তানে তা’ণ্ডব চালিয়ে সীমান্ত দিয়ে পাঞ্জাবে ও রাজস্থান তছনছ করেছে। শুক্রবার রাতেই গুরুগ্রামে হানা দেয় পঙ্গপালের দল। শনিবার সারা দিল্লি দখল করে নেয়।

করোনার কারণে লকডাউন শিথিল হলেও প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের হতে মানা করে দিয়েছে দিল্লি সরকার। এবার পঙ্গপালের হা’মলায় ঘরের দরজা-জানালা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন। ভারতের সাবেক ক্রিকেটার বীরেন্দ্র শেবাগ থাকেন নগরীর ন্যাশনাল ক্যাপিটাল রিজিওন (এনসিআর) অঞ্চলে। তারকা এই ওপেনারের বাড়িতেও হানা দিয়েছে পঙ্গপাল। সেই মুহূর্তের ভি’ডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে পোস্ট করেছেন বীরু হিসেবে পরিচিত এই হার্ড হিটার ব্যাটসম্যান।

এতে দেখা যাচ্ছে, ঝাঁকে ঝাঁকে ধেয়ে আসছে পঙ্গপাল। শব্দ শুনে মনে হচ্ছে স্থানীয়রা ঘণ্টা বাজিয়ে পঙ্গপাল তাড়ানোর চেষ্টা করছে। এরইমধ্যে চূড়ান্ত সতর্কতা জারি হয়েছে দিল্লিতে। বিমানবন্দর এলাকার পঙ্গপালের দেখা মিলেছে। সতর্ক করে দেয়া হয়েছে পাইলটদের। বিমানের অবতরণ এবং টেক-অফের সময় প্রয়োজনীয় সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে বাড়িতে থাকা গাছ প্লা’স্টিকের চাদরে ঢেকে রাখতে বলা হয়েছে। পঙ্গপাল রাতে উড়তে পারে না। তাই ঘরে ব্যবহৃত কী’টনাশক স্প্রে করে তাদের পঙ্গপাল দ’মন করা বলে জানানো হয়েছে।