এক ধুন্দলেই পাঁচ রোগের সমাধান!

দেশীয় সবজির মধ্যে ধুন্দল বেশ জনপ্রিয়। নানান পুষ্টি উপাদানে ভরপুর এই সবজিটি দামে কম এবং সহজলভ্য হওয়ায় প্রায়ই খাওয়া হয়। এটি লতানো উদ্ভিদ থেকে পাওয়া যায়। এর রয়েছে নানান স্বাস্থ্য উপকারিতা। স্বাস্থ্য ঠিক রাখার পাশাপাশি বিভিন্ন রোগ প্রতিরোধসহ ত্বকের জন্যই বেশ কার্যকরী এটি। বাইরের দেশগুলোতে জুকিনি নামে পরিচিত এটি। দক্ষিণ আমেরিকাসহ বর্তমানে জাপান, চীন, রোমানিয়া, ইতালি, তুরস্ক, মিশর এবং আর্জেন্টিনার বাসিন্দারা চাষাবাদ করে।

গবেষকদের মতে, জুকিনি বা ধুন্দল ত্বকে সবচেয়ে বেশি পরিমাণ পুষ্টির যোগান দেয়। এতে রয়েছে পানি, ভিটা’মিন সি, ভিটা’মিন এ, ফোলেট এবং বিটা ক্যারো’টিন, প্রো’টিন, ক্যাল’সিয়াম, আয়র’ন, ম্যাগনে’সিয়াম, ফসফ’রাস, পটা’সিয়াম, সো’ডিয়াম, সেলেনি’য়াম। জেনে নিন এর কিছু স্বাস্থ্য উপকারিতা-

হজম ক্ষমতাকে উন্নত করে: এটি ডায়েটারি ফাইবার সমৃদ্ধ হওয়ায় পেটের নানাবিধ সমস্যা ও কো’ষ্ঠকাঠিন্য ঠিক করে। হজম ক্ষমতাকে উন্নত করতে সহায়তা করে। পাশাপাশি অ’ন্ত্রের স্বাস্থ্যকেও ঠিক রাখতে সাহায্য করে।

ক্যা’ন্সার প্রতিরোধ করে: ধুন্দলে থাকা প্রচুর পরিমাণে বিটা-ক্যা’রোটিন এবং ভিটা’মিন সি। ক্যা’ন্সারের জী’বাণু থেকে শরীরকে রক্ষা করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

হা’র্ট ভালো রাখে: এতে ক্যা’লরির পরিমাণ অনেক কম থাকে এবং ফোলেট, পটা’শিয়াম ও ম্যাগনেসি’য়ামের পরিমাণ বেশি থাকে। যা হা’র্টকে ভালো রাখতে খুবই গুরুত্বপূর্ণ। এতে থাকা ফাইবার স্ট্রো’ক হওয়ার ঝুঁ’কি হ্রাস করতে সহায়তা করে।

দৃষ্টিশক্তি উন্নত করে: ধুন্দলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটা’মিন সি এবং বিটা ক্যারো’টিন। যা আপনার চোখের দৃষ্টি উন্নত করতে সাহায্য করে। এছাড়াও এতে থাকা লুটেইন এবং জে’ক্সানথিন-এর মতো অ্যা’ন্টিঅক্সি’ডেন্ট বয়সজনিত চোখের সমস্যাগুলো রোধ করতে পারে।

ওজন নিয়ন্ত্রণে সহায়ক: এতে স্টা’র্চ ও কার্বোহা’ইড্রেট কম থাকে এবং ফাইবার ও জলের পরিমাণ বেশি থাকে। তাই এটি স্বল্প ফ্যাটযুক্ত খাবার হিসেবে বিবেচিত হয়। এর ফলে এই সবজিটি অল্প সময়ের মধ্যেই শরীরের ওজনকে নিয়’ন্ত্রণ করতে সাহায্য করে।

সূত্র: বোল্ডস্কাই