আগাম ১৫ লাখ কবর খুঁড়ে রাখছে দক্ষিণ আফ্রিকা!

বৈশ্বিক মহামারি করোনাভাই’রাসে আ’ক্রান্ত ও মৃ’তের সংখ্যায় আফ্রিকা মহাদেশের মধ্যে শীর্ষে আছে দক্ষিণ আফ্রিকা। দেশটিতে দিন দিন ভয়াবহ হয়ে উঠছে করোনা পরিস্থিতি। এই পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কায় আগাম কবর খুঁড়ে রাখার প্রস্তুতি নিচ্ছে দক্ষিণ আফ্রিকা। খবর আলজাজিরা

খবরে বলা হয়, দক্ষিণ আফ্রিকার গাওতেং প্রদেশেই এসব কবর খোঁড়া হবে। দেশটিতে করোনার সবচেয়ে বড় হট স্পট এই প্রদেশ। প্রদেশটির কর্তৃপক্ষ নিজ দায়িত্বে এসব কবর খুঁড়ছে। অন্তত ১৫ লাখ কবর খোঁড়ার প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

প্রাদেশিক কাউন্সিলের সদস্য ডা. বান্দিলে মাসুকু জানান, ‘এটি অস্বস্তিকর একটি সিদ্ধান্ত। এখন জনসাধারণের দায়িত্ব, এসব কবরের যাতে প্রয়োজন না হয়।’ গাওতেং প্রদেশ কর্তৃপক্ষ আগাম এসব কবর খুঁড়তে ব্যবহার করছে স্বয়ংক্রিয় মেশিন। এছাড়া বিপুল সংখ্যক কবরের জন্য নেয়া হয়েছে চাষযোগ্য কৃষি জমিও।

দক্ষিণ আফ্রিকার রাজধানী প্রিটোরিয়া এবং দেশটির সবচেয়ে বড় শহর জোহান্সবার্গ গাওতেং প্রদেশেরই অন্তর্ভুক্ত। জোহান্সবার্গ এই অঞ্চলের রাজধানী। আর এই প্রদেশে এখন পর্যন্ত করোনায় আক্রা’ন্তের সংখ্যা ৭১ হাজার ছাড়িয়ে গেছে, যা দেশটির মোট আক্রান্তের ৩৩ শতাংশ।

ওয়ার্ল্ডমিটারের তথ্য অনুযায়ী দক্ষিণ আফ্রিকায় এখন পর্যন্ত দুই লাখ ২৪ হাজারের বেশি মানুষ করোনায় আক্রা’ন্ত হয়েছেন। গত কয়েকদিন ধরে আক্রা’ন্তের সংখ্যা বাড়ছে দেশটিতে। এর মধ্যে প্রাণঘা’তী ভাই’রাসটিতে মা’রা গেছেন ৩ হাজার ৬০২ জন।