বিশ্বের সর্বকালের সেরা ৫ অলরাউন্ডার তালিকায় সাকিব

বিশ্বের সর্বকালের সেরা অলরাউন্ডারের নাম বলতে বলা হলে ক্রিকেট বোদ্ধাদের মুখে উঠে আসবে ইমরান খান, ইয়ান বোথাম, রিচার্ড হ্যাডলি কিংবা ভিভ রিচার্ডসদের নাম। থামুন! কথা বলতে হবে কিন্তু পরিসংখ্যান দিয়ে। ইমরান খান, ইয়ান বোথাম, রিচার্ড হ্যাডলিরা অনেক বড় অলরাউন্ডার ঠিক আছে, কিন্তু পরিসংখ্যানের বিচারে তারা কেউই সেরা পাঁচে নেই। শুনলে অবাক হবেন, ওয়ানডেতে বিশ্বের সর্বকালের সেরা পাঁচ অলরাউন্ডারের মধ্যে নাম রয়েছে বাংলাদেশের সাকিব আল হাসানের। যিনি দীর্ঘদিন আইসিসি র‌্যাংকিংয়ে অলরাউন্ডারের শীর্ষস্থানটি দখল করে রেখেছিলেন।

পরিসংখ্যানের বিচারে পাঁচ হাজারের বেশি রানের সঙ্গে ২৫০টিরও বেশি উইকেট নিয়েছেন এমন সেরা অলরাউন্ডার পাঁচজন। এর মধ্যে নিঃসন্দেহে সবার আগে নাম আসবে দক্ষিণ আফ্রিকান পেস অলরাউন্ডার জ্যাক ক্যালিসের। যিনি ৩২৮টি ওয়ানডে খেলে রান করেছেন ১১ হাজারেরও বেশি (১১৫৭৯)। উইকেট নিয়েছেন ২৭৩টি।

সবচেয়ে বড় কৃতিত্ব কিন্তু আরেক শ্রীলঙ্কানের। যাকে সাধারণত অলরাউন্ডার গন্য করা হতো না। ব্যাটসম্যান হিসেবেই তার পরিচিতি ছিল সবচেয়ে বেশি। সনাৎ জয়সুরিয়া। ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রহকারীদের একজন। ৪৪৫টি ওয়ানডে খেলে ১৩ হাজার ৪৩০ রান লেখা তার নামের পাশে। আর উইকেট? অবাক হওয়ার মত তথ্য হচ্ছে, ৩০০ প্লাস। অর্থ্যাৎ, ৩২৩টি। ওয়ানডে ক্রিকেটে এমন অলরাউন্ড পারফরম্যান্স আর কারো নেই।

এই তালিকায় নাম রয়েছে দুই পাকিস্তানির। একজন সাবেক অধিনায়ক, বুমবুম খ্যাত শহিদ আফ্রিদি এবং অন্যজন আবদুল রাজ্জাকের। ৩৯৮ ওয়ানডে খেলে ৮ হাজার ৬৪ রান করার পাশাপাশি আফ্রিদি উইকেট নিয়েছেন ৩৯৫টি। একেবারে খাঁটি অলরাউন্ডারের প্রতিমূর্তি। আবদুল রাজ্জাক ওয়ানডে খেলেছেন ২৬৫টি। রান করেছেন ৫ হাজার ৮০। আর উইকেট নিয়েছেন ২৬৯টি।

উপরোক্ত চারজন কিন্তু এখন আর খেলার মাঠে নেই। আছেন কেবল বাংলাদেশের সাকিব আল হাসান। এখনও পর্যন্ত ২০৬টি ওয়ানডে খেলে সাকিব সংগ্রহ করেছেন ৬৩২৩ রান এবং উইকেট নিয়েছেন ২৬০টি।

অর্থ্যাৎ, ৫ হাজারের বেশি রান এবং আড়াইশ’র বেশি উইকেট নেয়া বিশ্বসেরা পাঁচ অলরাউন্ডারের মধ্যে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। যদিও, ফি’ক্সিং প্রস্তাবের তথ্য না জানানোর অপরা’ধে এক বছরের নিষে’ধাজ্ঞার শা’স্তি ভোগ করছেন তিনি। তার শা’স্তির মেয়াদ শেষ হবে চলতি বছর ২৯ অক্টোবর।