এটি আমাদের প্রিয় মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর ‘জুব্বা’

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যবহৃত জুব্বা মোবারক। ইস্তাম্বুলে এটি প্রদর্শন করা হয়। হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যবহৃত পোশাকের মধ্যে মাত্র একটি দীর্ঘকায় তৎকালীন আরবীয় প্রথা অনুসারে তৈরি বিশেষ জামা বা জুব্বা তুরস্কের তোপকাপি প্রাসাদ জাদুঘরে রয়েছে বলে দাবি করা হয়। গবেষকদের মতে, মহানবী (সা.)-এর সময়কার কবি কাব ইবনে জুহাইর ইসলাম গ্রহণের পর কবিতার মাধ্যমে প্রিয় নবী (সা.)-এর প্রশংসা করতেন এবং বিধর্মীদের বিরূপ কবিতার প্রতিউত্তর দিতেন।

তৎকালীন ঐতিহ্য অনুসরণ করে মহানবী (সা.) কবি কাব ইবনে জুহাইরকে তাঁর একটি জুব্বা (জামা) উপহার দেন। পরবর্তীতে এই কবির সন্তানরা উমাইয়া বংশের প্রতিষ্ঠাতার কাছে এই পবিত্র জুব্বা (জামা) বিক্রি করে দেন। এই জুব্বা লম্বায় প্রায় দুই গজ এবং ফুলহাতাযুক্ত। কালের বিবর্তনে জুব্বার রং পরিবর্তিত হতে পারে ধারণা করা হলেও গবেষকদের মতে জুব্বার রং ছিল হালকা ঘিয়া বা ক্রিম কালারের।

বর্তমানে তোপকাপি জাদুঘরে একটি স্বর্ণখচিত স্বচ্ছ বাক্সে এই পবিত্র জুব্বা রাখা আছে। প্রতি বছর রমজান মাসের ১৫ তারিখে এই জুব্বা জনসাধারণকে দেখার সুযোগ করে দেওয়া হয়। অন্য সময়ে এই জুব্বা দেখার সুযোগের বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায় না। (অনলাইন থেকে সংগৃহীত)