ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে দুর্দান্ত জয় তুলে নিল ওয়েস্ট ইন্ডিজ

শক্তিশালী ইংল্যান্ডকে হারিয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে আজ ৪ উইকেটে জয়লাভ করেছে ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের দেওয়া ২০০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ৯৫ রান করেন জার্মেইন ব্ল্যাকউড।

পঞ্চম দিন খেলতে নেমে ৩১৮ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। যার ফলে তাদের লিড দাঁড়িয়েছে কেবল ১৯৯ রানের। জয়ের জন্য ব্যাট করতে নেমে ৭ রানেই ২ উইকেট হারিয়ে বসেছে ক্যারিবীয়রা। এছাড়া ওপেনার জন ক্যাম্পবেল মাঠ ছেড়েছেন আহত হয়ে। ২০০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজে জন্ম নেয়া ইংলিশ পেসার জোফরা আরচারের তোপের মুখে পড়ে ক্যারিবীয় ব্যাটসম্যানরা। ক্রেইগ ব্রাফেট ৪ রান করে বোল্ড হয়ে যান আরচারের বলে। সামারাহ ব্রুকস আউট হন কোনো রান না করেই।

আরচারের বলে এলবিডব্লিউ হয়ে। ২৭ রানের মধ্যে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। এরপর রস্টোন চেজ এবং জার্মেইন ব্ল্যাকউড এর ব্যাটে ঘুরে দাঁড়ায় ওয়েস্ট ইন্ডিজ। দলীয় ১০০ রানের মাথায় ৩৭ রান করে অার্চারের বলে প্যাভিলিয়নে ফেরেন রস্টোন চেজ। দলীয় ১৬৮ রানের মাথায় ২০ রান করে আউট হন ষেন ডরিচ। তবে দলকে একাই টেনে নিয়ে যেতে থাকেন জার্মেইন ব্ল্যাকউড। সেঞ্চুরি থেকে মাত্র 5 রান দূরে থাকতে বেন স্টোকসের বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন জার্মেইন ব্ল্যাকউড।

চতুর্থ দিন ৮ উইকেটে ২৮৪ রান নিয়ে শেষ করে ইংল্যান্ড। পঞ্চম দিন সকালে বাকি দুই উইকেটে আর মাত্র ৩৪ রান যোগ করতে সক্ষম হয় বেন স্টোকসরা। এই দুই উইকেটই তুলে নেন শ্যানন গ্যাব্রিয়েল। এ নিয়ে দ্বিতীয় ইনিংসে মোট ৫ উইকেট পেলেন এ ক্যারিবীয় পেসার। জেসন হোল্ডার নেন ১ উইকেট। এছাড়া রস্টোন চেজ ও অ্যালজারি জোসেফ নেন ২টি করে উইকেট।

ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৭৬ রান করেন জ্যাক ক্রাউলি। ডোম সিবলি করেন ৫০ রান। অধিনায়ক বেন স্টোকসের ব্যাট থেকে আসে ৪৬ এবং ররি বার্নসের ব্যাট থেকে আসে ৪২ রানের ইনিংস। জোফরা আরচার করেন ২৩ রান।

ইংল্যান্ড একাদশ: ররি বার্নস, ডম সিভলি, জো ডেনলি, জ্যাক কাওলি, বেন স্টোকস (অধিনায়ক), অলি পপ, জস বাটলার, ডম বেস, জোফরা আর্চার, মার্ক উড ও জিমি এন্ডারসন।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: জন ক্যাম্পবেল, ক্রেইগ ব্রেথওয়েট, সামারাহ ব্রুকস, শাই হোপ, রোস্টন চেজ, জার্মেইন ব্ল্যাকউড, ষেন ডরিচ, জেসন হোল্ডার (অধিনায়ক), আলজারি জোসেফ, কেমার রোচ ও শ্যানন গাব্রিয়েল।