ভারতের সঙ্গে খেলতে নামলেই মনে জেদ চলে আসে : রকিবুল

দেশের ক্রিকেট ইতিহাসে নতুন পালক যুক্ত হয়েছে। আইসিসির বৈশ্বিক কোনো শিরোপা এসেছে এ বছরের শুরুতে। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ফাইনালে ভারতকে হারিয়ে প্রথমবারের শিরোপা দেশে আনে বাংলাদেশ। ওই ম্যাচের গীত গেয়ে এখন আর সময় না করে মূল কথায় আসা যাক। রু’দ্ধশ্বাস ওই ফাইনাল শেষে ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে হাতাহাতি হয়েছিলো সাকিব-তামিম-শরিফুল ও রকিবুলদের। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত ছিলো একটা আগু’নে উত্তাপ।

কিন্তু ভারতের বি’রুদ্ধে খেলতে নামলে মাথা এতো গরম হয় কেনো টাইগারদের? প্রশ্ন ছিলো যুবদলের স্পিনার রকিবুলের কাছে। শিরোপা জেতানো রকিবুল জানালেন সেই রহস্য। সম্প্রতি ফেসবুক লাইভের এক প্রোগ্রামে রকিবুল বলেন, আমরা ভারতের বিপক্ষে অনেক ম্যাচ খেলেছি। আমরা যখন ওদের বিপক্ষে খেলতে নামি, বাড়তি একটা জেদ চলে আসে। ক্রিকেটাররা নিজে থেকেই অন্যরকম এক তাড়না অনুভব করে। আমি জানি না কেন, আমরা তাদের বিপক্ষে খেললে বেশি আ’ক্রমণা’ত্মক হয়ে যাই। আমাদের আলাদাভাবে কাউকে উজ্জীবিত করতে হতো না। সবাই নিজে নিজেই আক্র’মণা’ত্মক হয়।

অবশ্য পুরোনো কিছু হার টাইগারদের এভাবে তাড়না সৃষ্টি করে বলে মনে করেন রকিবুল। পরপর দুটি টুর্নামেন্টের ফাইনালে এশিয়া কাপ ও ত্রিদেশীয় সিরিজে জয়ের খুব কাছে এসেও ভারতের কাছে হেরে শিরোপা খুইয়েছিলো বাংলাদেশ যুব দল। ফলে ওইদিন ভারতকে চাপে রাখতেই সবাই আ’ক্রমণা’ত্মক ছিলো।