মদিনায় খোলামেলা ফটোশুট, সমালোচনার ঝড়

ইসলামের পবিত্র নগরী হিসেবে খ্যাত মদিনায় জনপ্রিয় ম্যাগাজিন ভোগের সৌদি আরব সংস্করণ ‘ভোগ-অ্যারাবিয়া’র আয়োজনে মডেল ফটোশুট অনুষ্ঠিত হয়েছে। ওই ফটোশুটে কেট মসের মতো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সুপার মডেলদের দেখা যাচ্ছে খোলামেলা আঁটসাঁট পোশাকে। এতে সমালোচনার ঝড় ওঠেছে মুসলিম বিশ্বজুড়ে।

‘আল-উলায় ২৪ ঘণ্টা’ শিরোনামে এই ফটোশুট করা হয়। কেট মস, মারিয়াকার্লা বসকোনকো, ক্যান্ডিস সোয়ানেপোয়েরের মতো ক্যাটওয়াক স্টার ওই ফটোশুটে অংশ নেন। তারা সেখানে কালো ও সাদা রঙের খোলামেলা পোশাক পরেন এবং হাঁটেন। এ ছাড়া সৌদির সাংস্কৃতিক এবং ঐতিহ্যবাহী স্থানে নাচানাচিও করেন তারা।

এই পুরো ফটোশুট অর্গানাইজ এবং শুট পরিচালনা করেছেন লেবানিজ ডিজাইনার এলি মিজরাহি। পবিত্র নগরী মদিনায় এমন খোলামেলা ছবি প্রবল আপত্তির সৃষ্টি করেছে সৌদি আরবসহ মুসলিম বিশ্বে। এক সৌদি বাসিন্দা টুইট পোস্টে লিখেছেন, ‘সৌদি আরব প্রশাসন নারীদের গাড়ি চালানোর স্বাধীনতা দেয় না, অথচ এরকম খোলামেলা ছবি তোলার আয়োজন করেছে।’

সোমাইয়া কামাল নামের এক আরবি নারী টুইট করেন, আল উলা এলাকায় বিদেশি একটি ম্যাগাজিন আমাদের সংস্কৃতিকে অবমা’ননা করে যে ফটোশুট করেছে; তা বিশ্বাসীদের বিশ্বাসের স্তম্ভ ধরে নাড়া দিয়েছে। ব্যথিত করেছে তাদের হৃদয়কে। মোহাম্মদ তোবা নামের অপর একজন লেখেন, কী আশ্চর্য ধাঁধাঁ। যখন হাজিয়া সোফিয়ায় আবার আযানের ধ্বনি উঠছে, ঠিক তখনই নগ্ন নারীদের পৃথিবীর পবিত্রতম বালুকাভূমিতে প্রদর্শন করা হচ্ছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক মিডল ইস্ট মনিটর এর এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে তেলের ওপর থেকে অর্থনৈতিক নির্ভরশীলতা কমিয়ে আনার চেষ্টা করছে সৌদি রাজপরিবার। ভবিষ্যতে অর্থনীতির চাকাকে সচল রাখতে পর্যটন শিল্পের ওপর নজর দিচ্ছে দেশটি। তারই ধারাবাহিকতায় সৌদি পর্যটনকেন্দ্রগুলো জনপ্রিয় করতে এমন ফটোশুটের আয়োজন করা হয়েছে।-ঢাকাটাইমস