সাকিব অবশ্যই বিশ্বসেরার পর্যায়ে পৌঁছে গেছে : আকাশ চোপড়া

সাউদাম্পটনে প্রথম টেস্টে ব্যাট হাতে একেবারে খারাপ না করলেও খুব একটা আলোও ছড়াতে পারেননি। কিন্তু ম্যানচেস্টারে দ্বিতীয় টেস্টে জ্বলে উঠেছেন বেন স্টোকস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ড ৯ উইকেটে ৪৬৯ রান নিয়ে ইনিংস ঘোষণা করেছে, তাতে স্টোকসের ব্যাট থেকে এসেছে ১৭ চার ও ২ ছক্কায় সাজানো ১৭৬ রানের ইনিংস। স্টোকসের এমন ফর্ম নিয়ে আলোচনা চলছে পুরো ক্রিকেট বিশ্বে।

প্রশংসা ঝরলো ভারতের সাবেক ওপেনার ও আলোচিত ধারাভাষ্যকার আকাশ চোপড়ার কণ্ঠেও। যেখানে ব্যাট-বলের নৈপুণ্যে স্টোকসকে বর্তমান বিশ্বের সব ফরম্যাটের সেরা অলরাউন্ডার হিসেবে বিবেচনার করছেন তিনি। চলমান ম্যানচেস্টার টেস্টের প্রথম ইনিংসে স্টোকস ৩৫৬ বল খেলে ১৭৬ রান করেছেন। এটি তার সাদা পোশাকের ক্যারিয়ারে ১০ম সেঞ্চুরি।আকাশ চোপড়া বলেন, ‘এই মুহূর্তে আমার মনে হয় সব ফরম্যাট মিলিয়ে বিশ্বের সেরা অলরাউন্ডার বেন স্টোকস।

শেষ দুই বছরে তার টেস্টের ব্যাটিং গড় ৪৩ ও ওয়ানডের ৫৯। সব ফরম্যাটে তার বোলিং গড়ও অসাধারণ। ফলে কোনো সন্দেহ নেই সেই বর্তমানে সেরা অলরাউন্ডার।’ এদিকে স্টোকসের প্রশংসা করলেও আকাশ চোপড়ার চোখে তালিকার পরের দুটি অলরাউন্ডারের নাম বাংলাদেশের সাকিব আল হাসান ও ভারতের রবীন্দ্র জাদেজা। যদিও আইসিসি কর্তৃক এক বছরের নিষেধাজ্ঞায় রয়েছেন সাকিব।

স্টোকসের মানে বা তাঁর কাছাকাছি আর কারা আছেন, সে বিশ্লেষণে গিয়েই আকাশ চোপড়ার কথা, ‘জাদ্দু (ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা) সে পথেই আছে, কিন্তু এখনো সেখানে পৌঁছাতে পারেনি। সাকিব অবশ্যই ওই পর্যায়ে পৌঁছে গেছে। এর বাইরে আর কোনো খেলোয়াড়কে দেখি না যে কিনা ওর (স্টোকসের) কাছাকাছি যেতে পারে।’