ফু’সফুস ভালো রাখবে যে ৫ খাবার

প্রাণঘা’তী করোনাভাই’রাসে আক্রা’ন্ত হওয়ার পর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ফু’সফু’স। তাই শরীরের কার্যকারিতা ঠিক রাখতে ফু’সফু’সের যত্ন নেয়া প্রয়োজন। অতিরিক্ত বায়ু দূষ’ণ ও ধূমপা’নের কারণে ফু’সফুসের ক্ষ’তি হয়ে থাকে। তবে কিছু খাবার রয়েছে, যা ফুস’ফু’সের জন্য ভালো। আসুন জেনে নিই যা খেলে ভালো থাকে ফু’সফুস-

১. আপেলে থাকা ফেনো’লিক যৌ’গ ও ফ্ল্যাভনয়েড শরীরের প্রদাহ কমায়। ইউরোপিয়ান জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, যেসব শিশু নিয়মিত আপেলের জুস পান করে তাদের মধ্যে শ্বা’সক’ষ্টের সমস্যা কম হয়।

২. গ্রিন টি শরীরের জন্য খুবই উপকারী। এতে থাকা অ্যা’ন্টিঅক্সি’ডেন্ট ফু’সফু’সের প্রদাহ কমায় ও কার্যকারিতা বাড়ায়। ২০১৭ সালে কোরিয়ান এক গবেষণা থেকে জানা গেছে, যারা নিয়মিত দুই কাপ গ্রিন টি পান করেন, তাদের ফু’সফু’সের কার্যকারিতা বাড়ে।

৩. ফ্যাটি অ্যা’সিডসমৃদ্ধ সামুদ্রিক মাছ ফু’সফুসের কার্যকারিতা বাড়ায়।

৪. বাদাম ও বীজ ফু’সফু’সের জন্য খুবই উপকারী। আখরোট, পেস্তাবাদাম কাজুবাদাম, চিনাবাদাম, মিষ্টি কুমড়ার বীজ, সূর্যমুখীর বীজ, ফ্ল্যা’ক্সসিডে প্রচুর পরিমাণে ম্যাগ’নেশিয়াম, প্রয়োজনীয় খনিজ থাকায় এগুলো শ্বা’সত’ন্ত্র ভালো রাখে।

৫. আদা-রসুন ফু’সফুসের জন্য ভালো কাজ করে। এসব মসলায় থাকা অ্যা’ন্টিইনফ্ল্যামেটরি উপাদান ফুসফু’স পরিষ্কার রাখে ও কার্যকারিতাও বাড়ায়।

৬. গোলমরিচে থাকা ক্যাপাসেইসিন উপাদান শ্বা’সক’ষ্টজনিত সমস্যা কমায়।

সূত্র: বোল্ড স্কাই