১৫ মিনিটের ফোনালাপ, বাংলাদেশের সঙ্গে গভীর সম্পর্ক চায় পাকিস্তান

সংগৃহীত ছবি

সরাসরি দ্বিতীয়বার ফোন। কূটনৈতিক জল্পনা এতেই বাড়ল। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোনালাপে পাক প্রধানমন্ত্রী ইমরান খান কাশ্মীর ইস্যু তুলে ধরেছেন। তবে ঢাকা থেকে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এই বিষয়ে কিছু জানায়নি। কিন্তু পাকিস্তানের জাতীয় সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস অব পাকিস্তান(এপিপি) জানাচ্ছে, ইমরান খান “জম্মু ও কাশ্মীরের গুরুতর অবস্থা নিয়ে পাকিস্তানের দৃষ্টিভ’ঙ্গি তুলে ধরেন” শেখ হাসিনা ও ইমরান খানের ফোনালাপ নিয়ে বিস্তারিত সংবাদ দিয়েছে বিবিসি।

খবরে দুই দেশের জাতীয় সংবাদ সংস্থার খবর তুলে ধরা হয়েছে। পাকিস্তানের ক্ষমতায় আসার পর ইমরান খান এই নিয়ে দ্বিতীয়বার সরাসরি কথা বললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। পাক সংবাদ সংস্থাকে উদ্ধৃত করে বিবিসি আরও জানাচ্ছে, কাশ্মীর ইস্যুর মতো বিত’র্কিত বিষয়ের পাশাপাশি সার্ক নিয়েও আলোচনা হয় দুই প্রধানমন্ত্রীর।

ইমরান খান সার্কের প্রতি পাকিস্তানের সমর্থনের কথা জানিয়েছেন। তিনি বলেছেন, পাকিস্তান ও বাংলাদেশ যৌথভাবে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে শান্তি ও উন্নয়ন অর্জনের জন্য কাজ করতে পারে। আলোচনায় বাংলাদেশে করোনা সংক্র’মণ মোকাবিলার বিষয়টি শেখ হাসিনার কাছে জানতে চান ইমরান খান।

উত্তরে শেখ হাসিনা করোনাভাই’রাসের বিস্তার রোধে তাঁর সরকারের পদক্ষেপ ইমরান খানকে বিস্তারিতভাবে জানান। বিবিসি জানাচ্ছে, আলোচনায় ইমরান খান উল্লেখ করেন যে পারস্পরিক বিশ্বাস, পারস্পরিক সম্মান এবং সার্বভৌম সমতার ভিত্তিতে বাংলাদেশের সঙ্গে ভ্রা’তৃত্বমূলক সম্পর্ক গভীর করতে পাকিস্তান প্রতিশ্রুতিবদ্ধ।

১৯৭১ সালের মুক্তিযু’দ্ধে পাকিস্তান থেকে ছিন্ন হয়ে আত্মপ্রকাশ করে বাংলাদেশ। তারপর দুই দেশ কূটনৈতিক সম্পর্ক বজায় রেখে চলেছে। সম্প্রতি ঢাকায় নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত ইমরান আহমেদ সিদ্দিকীর মারফত শেখ হাসিনার সঙ্গে আলোচানার বার্তা পাঠান ইমরান খান। পাকিস্তান রেডিও জানিয়েছে, পাক রাষ্ট্রদূত ঢাকায় আসার আগেই প্রেসিডেন্ট আরিফ আলভির নির্দেশ পান বাংলাদেশ সরকারের সঙ্গে কূটনৈতিক স্তরে কাশ্মীর নিয়ে আলোচনা চলানোর।

সেই প্রক্রিয়া অনুসারে ঢাকার পাক রাষ্ট্রদূত বাংলাদেশ সরকারের কাছে ইমরান খানের তরফে আলোচনার বার্তা তুলে ধরেন। তার পরেই হাসিনা ও ইমরান টেলিফোনে কথা বলেছেন।বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাকিস্তান ভ্রমণের জন্যও আমন্ত্রণ জানান ইমরান খান।-কলকাতা২৪x৭