অক্টোবরেই শ্রীলঙ্কার মাঠে নামবে টাইগাররা!

চলমান মহামা’রী করোনা ভাই’রাসের কারণে স্থগিত হয়ে গেছে একের পর এক সিরিজ। যা থেকে আশার আলো দেখেনি এশিয়া কাপ, এমনকি টি-টোয়েন্টি বিশ্বকাপও। তবে স্থগিত হওয়া দ্বিপক্ষীয় সিরিজের মধ্যে শ্রীলঙ্কার সঙ্গে তিনটি টেস্ট ম্যাচ ছিল টাইগারদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ তা ছিল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। তাই দুই বোর্ডের কর্তারা খুব করে চাইছেন সিরিজটা অনুষ্ঠিত হোক। আর এ নিয়ে চলছে মেইল চালাচালি, শীর্ষ কর্তাদের মধ্যে আলাপ হয়েছে ফোনের মাধ্যমেও।

এসব আলাপের ফলাফল ইতিবাচকও বটে। জানা গেছে, অক্টোবরের শুরুতেই শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামতে পারে মোমিনুল হকের দল। সে লক্ষ্যে সেপ্টেম্বরের মাঝামাঝি কিংবা তার দিনকয়েক পরেই শ্রীলঙ্কা যাচ্ছে টাইগাররা। সিদ্ধান্তটি প্রাথমিক হলেও এর পেছনে কাজ করেছে শ্রীলঙ্কার করোনা পরিস্থিতিও। অন্যান্য দেশের তুলনায় শ্রীলঙ্কায় সংক্র’মণ নেই বললেই চলে। দুই হাজারের কিছু বেশি মানুষ আক্রা’ন্ত হয়েছেন দ্বীপ দেশটিতে, যার মধ্যে মৃত্যু হয়েছে মাত্র ১১ জনের। যা অনেকটাই আশাব্যঞ্জক।

এদিকে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রধান নাজমুল হাসান পাপন এমপি চিকিৎসার জন্য বর্তমানে লন্ডনে অবস্থান করছেন। অন্যদিকে, ঈদ-উল-আজহাও আসন্ন। তাই বোর্ড এ নিয়ে পাকাপাকি কিছু এখনই ঠিক করেনি। ঈদের পর একটি বৈঠক ডেকে আনুষ্ঠানিকভাবে সফরের দিন-তারিখ ঠিক করা হবে বলে জানা গেছে। সেখানে বোর্ড প্রধান পাপন উপস্থিত না থাকতে পারলে ভার্চুয়ালি যোগ দেওয়ার চেষ্টা করবেন। তবে শ্রীলঙ্কা সফর নিয়ে তার পক্ষ থেকে গ্রিন সিগন্যাল আগেই দেওয়া আছে বলে নিশ্চিত হওয়া গেছে।

এ বিষয়ে জাতীয় দলের যাবতীয় কার্যক্রম পরিচালনার দায়িত্বে থাকা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেন, আমরা শ্রীলঙ্কায় দল পাঠানোর কথা ভাবছি। তাদের বোর্ডের সঙ্গে এ নিয়ে কথাও হয়েছে। তবে পাকাপাকি কোনো সিদ্ধান্ত হয়নি। ঈদের পর একটি মিটিং করে এ সংক্রা’ন্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।