কারাগারে সাবরিনা-পাপিয়ার ঈদ

করোনাভাই’রাস পরীক্ষার ভু’য়া প্রতিবেদন দেওয়ার ঘটনায় আলোচিত জাতীয় হৃ’দরোগ ইনস্টিটিউটের চিকিৎসক এবং জেকেজি হেলথকেয়ারের চেয়ারম্যান ডা. সাবরিনা শারমিন হুসাইন জীবনে এই প্রথমবার ঈদ কাটাচ্ছেন কারাগারে। এদিকে নানা অভিযোগে গ্রে’প্তার যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়াকেও কাশিমপুর মহিলা কারাগা’রে পরিবার-পরিজন ছেড়ে কারাবন্দিদের সঙ্গে ঈদ করতে হচ্ছে।

কাশিমপুর মহিলা কারাগা’রের জেলার মো. আনোয়ার হোসেন জানান, পাপিয়াকে কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগা’রে বিশেষ সেলে এবং সাবরিনাকে আলাদা কক্ষে রাখা হয়েছে। এছাড়া কাশিমপুর কেন্দ্রীয় কারা’গার-১-এ রয়েছেন আলোচিত ১০ ট্রাক অ’স্ত্র মা’মলার ফাঁ’সির দ’ণ্ডপ্রাপ্ত আ’সামি সাবেক উইং কমান্ডার শাহাবুদ্দিন আহমেদ, যু’দ্ধাপরাধের দায়ে আমৃ’ত্যু দ’ণ্ডিত জামা’য়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী, এটিএম আজহারুল ইসলাম, ফার্মার্স ব্যাংকের সাবেক কর্মকর্তা মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী, ডেসটিনি-২০০০ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ হোসেন।

এই কারা’গারের জেলার উম্মে সালমা জানান, এই কারাগারে একহাজার ৩৩৫ জন বন্দি রয়েছেন। তাদের মধ্যে ৮৭ জন ফাঁসির ও ১৭৪ জন যাবজ্জী’বন দ’ণ্ডপ্রাপ্ত। কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এর জেলার বাহারুল ইসলাম জানান, এ কা’রাগারে সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ২ হাজার ৮৫৬ বন্দি রয়েছেন। তাদের মধ্যে ১৩১ জন ফাঁ’সির এবং ৫৬৮ জন যাব’জ্জীবন দ’ণ্ডপ্রাপ্ত।

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারা’গারের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, তাদের কারাগারে ফাঁ’সির দ’ণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলাম, আলোচিত সন্ত্রাসী সুইডেন আসলাম, ক্যাসি’নোকোণ্ডে গ্রে’প্তার সেলিম খানসহ তিন হাজারের বেশি বন্দি আছেন। কারা’গারটিতে ৮ শতাধিক মৃ’ত্যুদ’ণ্ডপ্রাপ্ত ও তিন শতাধিক যাবজ্জী’বন দ’ন্ডিত আসা’মি রয়েছেন।

কারা কর্মকর্তারা জানান, কারাবন্দীদের জন্য ঈদের দিন সকালে পায়েস ও মুড়ি, দুপুরে সাদা ভাত, ডিম ও আলুর দম ও রাতে পোলাও মাংস, ডিম, মিস্টি, দই, সালাদ, কোল্ড ড্রিংকস ও পান সুপারিসহ বিশেষ খাবারের আয়োজন রয়েছে।