পাকিস্তানে ক্রিকেট ম্যাচে স’ন্ত্রা’সীদের এলোপাতাড়ি গু’লি

২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের উপর স’ন্ত্রা’সী হাম’লার ক্ষ’ত এখনো বয়ে বেড়াচ্ছে পাকিস্তান ক্রিকেট। ১০ বছর আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ থাকার পর আবারো বিদেশি দলগুলো সফর করা শুরু করেছে পাকিস্তানে। সেই সফরগুলো হয়েছে নানা রকম নিয়ম-কানুন আর কড়া নিরাপত্তার বেড়াজালে। আবারো পাকিস্তান ক্রিকেট শিকার হলো স’ন্ত্রা’সী হাম’লার।

বৃহস্পতিবার (০৬ আগস্ট) পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের ওরাকজাই জেলার দ্রাদার মামাজাই এলাকায় এক স্থানীয় ক্রিকেট টুর্নামেন্ট (আমন ক্রিকেট টুর্নামেন্ট) ফাইনাল চলাকালীন একদল স’শস্ত্র স’ন্ত্রা’সী এলোপাথাড়ি গু’লি করেছে। ছানায় গ্রাউন্ড নামে ওই মাঠে স’ন্ত্রা’সী হা’মলার ঘটনায় কারো হ’তাহত হওয়ার খবর পাওয়া যায়নি। দেশটির পত্রিকা দ্য নিউজের প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

তবে আচমকা এই স’ন্ত্রা’সী হা’মলায় সবাই দিশেহারা হয়ে পড়েন। কারণ ফাইনাল ম্যাচটি দেখতে ওই সময় রাজনৈতিক নেতা, সাংবাদিক থেকে শুরু করে সাধারণ দর্শকরাও। দ্য নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ম্যাচ শুরুর আগেই স’ন্ত্রা’সীরা এলোপাথাড়ি গু’লি চালাতে শুরু করে। দর্শক, সাংবাদিক ও রাজনৈতিক নেতারা কোনোক্রমে প্রাণ বাঁচালেও হতবিহবল হয়ে পড়েন সবাই।

দ্য নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ওই ম্যাচটিতে প্রধান অতিথি হিসেবে হাজির ছিলেন জমিয়ত উলেমা-ই-ইসলামের নেতা হাজি কাশিম গুল। খেলা শুরুর পরেই মাঠের কাছে এক পাহাড়ের উপর থেকে গু’লি ছুড়তে শুরু করে স’ন্ত্রা’সীরা। সঙ্গে সঙ্গে মাঠে হুলুস্থুল পড়ে যায়। সবাই পড়িমরি করে দিগবিদিক ছুটতে শুরু করেন। ম্যাচও সঙ্গে সঙ্গে বাতিল করা হয়। কেউ আ’হত না হলেও এই ঘটনায় এলাকায় আত’ঙ্ক ছড়িয়েছে।

একদিন আগেই পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি জানিয়েছেন, পাকিস্তান এখন ক্রিকেটের জন্য সম্পূর্ণ নিরাপদ। খেললে দেশেই মাটিতেই খেলবেন, তা না হলে সিরিজই আয়োজন করবেন না তারা! মানির কথার রেশ কাটার সময়ও পেলো না, তার আগেই পাকিস্তানে ক্রিকেট ম্যাচ আরেকবার স’ন্ত্রা’সী হাম’লা শিকার হলো।

উল্লেখ্য এর আগে ২০০৯ সালের শ্রীলঙ্কা ক্রিকেট দলের খেলোয়াড়দের ওপর স’ন্ত্রা’সী হাম’লা হয়েছিল। এরপর থেকে এখনও পাকিস্তানের মাটিতে স্বাভাবিক হয়নি আন্তর্জাতিক ক্রিকেট। তবে এই পরিস্থিতি সামাল দিয়ে স্বাভাবিক করার চেষ্টা করছিল দেশটির ক্রিকেট বোর্ড। এর মধ্যেই নতুন করে এই হা’মলা হুম’কির মুখে ফেলবে কিনা পাকিস্তান ক্রিকেট বোর্ডকে তা সময়ই বলে দেবে।