একটানা যে ৬ টি বিশ্ব রেকর্ড ভেঙ্গেছিলেন হাশিম আমলা

ভদ্র স্বভাবের এবং ধার্মিক মুখে সবসময়ই হাসি ফুটে থাকে। মুখে রয়েছে সুন্নতি কায়দায় রাখা চাপ দাঁড়ি। ক্রিকেটের যোগ্য প্রতিনিধি তিনি। প্রিয় ক্রিকেটার হিসেবে তাঁর নাম উল্লেখ করে থাকেন অনেকেই। অবশ্য এখন খুব করে চাইলেও তাঁকে আর দক্ষিণ আফ্রিকার হয়ে খেলতে দেখা যায় না। কারণ গত বছরের ৮ই আগষ্ট প্রোটিয়ান এই কিংবদন্তি সবধরনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিয়েছিলেন।

কথা বলছি হাশিম আমলাকে নিয়ে। আচরণত দিক থেকে তিনি যেমন অসাধারণ ছিলেন, তেমনি ব্যাট হাতেও ছিলেন দুর্দান্ত। অসংখ্য রেকর্ড গড়েছেন মাত্র ১৫ বছরের ক্যারিয়ারে। তবে অনেকেই হয়তো জানেন না যে, হাশিম আমলা ওয়ানডে ক্রিকেটের ইতিহাসের টানা ছয়টি অনন্য রেকর্ডের মালিক। বলা বাহুল্য, তাঁর এসব রেকর্ড ভাঙাটা যে কোনো ব্যাটসম্যানের পক্ষেই বেশ কঠিন ব্যাপার। কারণ কোনো ব্যাটসম্যান হয়তো একটি-দুইটি রেকর্ড ভেঙে ফেলতে পারেন, কিন্তু প্রশ্নটা যখন আসে একটানা ছয়টি রেকর্ড ভাঙার তখন ব্যাপারটি কখনোই সহজ নয়।

হাশিম আমলা ওয়ানডেতে তাঁর ৪০তম ইনিংসেই ফর্ম্যাটটিতে ২০০০ রানের মাইলফলক স্পর্শ করে ফেলেন। এটি ছিল সবচেয়ে দ্রুততম ২০০০ রান করার রেকর্ড। এরপর আমলা তাঁর ৫৭তম ইনিংসে ৩০০০, ৮১তম ইনিংসে ৪০০০, ১০১তম ইনিংসে ৫০০০,১২৩তম ইনিংসে ৬০০০ ও ১৫০তম ইনিংসে ৭০০০ রানের মাইলফলক স্পর্শ করেছিলেন।

এসবগুলোই ছিল দ্রুততম অমুক হাজার রানের রেকর্ড। অবশ্য আরেকটু হলে তিনি দ্রুততম ৮০০০ রানের রেকর্ডও গড়ে ফেলতে পারতেন। ৮০০০ রান করতে তাঁর ১৭৬টি ইনিংস খেলতে হয়েছিল যেখানে দ্রুততম রেকর্ডটি ১৭৫টি ইনিংসের।

এছাড়াও আরো অন্তত ১০-১২টি রেকর্ডের মালিক হাশিম আমলা। দক্ষিণ আফ্রিকার ইতিহাসে জ্যাক ক্যালিসের পর তিনিই সেরা ব্যাটসম্যান৷