পানির চেয়ে কম দামে করোনার ভ্যাকসিন মিলবে ভারতে!

করোনার প্রতিষেধক ভারতের বাজারে সর্বোচ্চ ৩ ডলারের মিলবে। শনিবার (০৮ আগস্ট) এ ঘোষণা করেছে সিরাম ইনস্টিটিউট। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে করোনার প্রতিষেধকের গবেষণায় সহযোগিতা করছে ভারতের সিরাম ইনস্টিটিউটও। তারাই মূলত এই ভ্যাকসিন ভারতের বাজারজাত করবে।

শনিবার (০৭ আগস্ট) ভারতের গণমাধ্যম সূত্রে জানানো হয়, এই ভ্যাকসিন আগামী বছরের শুরুর দিকে মিলবে ভারতের বাজারে এবং এর বাজার মূল্য হবে ভারতীয় মুদ্রায় ২৩১ রুপি। এর আগে শুক্রবার সিরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা টুইট করে এ তথ্য জানান। তিনি বলেন, তার সংস্থা জিএভিআই এবং বিল ও মেলিল্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী ভারত ১০০ মিলিয়ন ডোজ পাবে।

ভারত ছাড়া অক্সফোর্ডের এই ভ্যাকসিন বিশ্বের ৯২ টি দেশে মিলবে। বিল গেটস ভ্যাকসিনটি যাতে সহজলভ্য হয় তার জন্য ১০ কোটি মার্কিন ডলারের অনুদান দিয়েছে। এছাড়াও ভারত বায়োটেক, আইসিএমআরের যৌথভাবে তৈরি ভ্যাকসিন মানবদে’হে পরীক্ষার কাজ ইতিবাচকভাবে এগোচ্ছে।

ভারত সরকারের সংশ্লিষ্টরা মনে করছেন, বিশ্ব মহামারির সময় ভারত হয়তো বিশ্ববাসীর সামনেও খুব শিগগিরই সুখবর নিয়ে আসতে পারবে। তবে এখনও সরাকারিভাবে চূড়ান্ত কোনও ঘোষণা দেওয়া হয়নি।-সময় নিউজ।