সবচেয়ে কম বয়সে অধিনায়ক হয়েছে ১০ ক্রিকেটার, তালিকায় ৩ বাংলাদেশী

প্রতিটা ক্রিকেটারের দেশের হয়ে নেতৃত্ব দেওয়ার প্রবল আকাঙ্ক্ষা থাকে। টিম ম্যানেজমেন্ট এর পক্ষ থেকে দলের অভিজ্ঞ ও পরিণত বয়সের খেলোয়াড়কে অধিনায়ক হিসেবে নির্বাচিত করা হয়। তবে এমন কিছু ক্রিকেটার ছিলেন যারা খুবই অল্প বয়সে অভিজ্ঞসম্পন্ন হয়ে অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন। আজকের প্রতিবেদন রয়েছে, বিশ্বের সর্বকনিষ্ঠ ১০ জন অধিনায়ক। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক-

১০) মোহাম্মদ আশরাফুল: ২৩ সাল ১৩ দিন-ঃ ২০০৭ সালে বাংলাদেশের ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন, তখন তার বয়স ছিল ২৩ সাল ১৩দিন। টেস্ট ক্রিকেটে সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরিও করেছেন তিনি।

৯) সাকিব আল হাসান: ২২ বছর ১২৪ দিন-ঃ বাংলাদেশের বিখ্যাত অলরাউন্ডার সাকিব আল হাসানও এই তালিকায় রয়েছেন। ২০০৯ সালে তিনি অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন, এই সময় তার বয়স ছিল ২২ বছর ১২৪ দিন।

৮) গ্রেম স্মিথ: ২২ বছর ৭১ দিন-ঃ ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার হয়ে অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন গ্রেম স্মিথ, যখন তার বয়স ছিল ২২ বছর ৭১ দিন। টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে সর্বাধিক ২৫টি সেঞ্চুরি করেছেন তিনি।

৭) ওয়াকার ইউনিস: ২১ বছর ৩৫৪ দিন-ঃ পাকিস্তানের অন্যতম সেরা ক্রিকেটার ওয়াকার ইউনিস এই তালিকায় রয়েছেন। ১৯৯৩ সালে মাত্র ২১ বছর ৩৫৪ দিন বয়সে অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন।

৬) কেন উইলিয়ামসন: ২১ বছর ৩৩২ দিন-ঃ নিউজিল্যান্ডের সবচেয়ে সফলতম অধিনায়ক ও ব্যাটসম্যান হলেন কেন উইলিয়ামসন। গত বিশ্বকাপে তার নেতৃত্বে কিউই দল রানার্স হয়। ২০১২ সালে যখন তিনি অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন তার বয়স ছিল ২১ বছর ৩৩২ দিন।

৫) প্রসপার উতসেয়া: ২১ বছর ১২৫ দিন-ঃ জিম্বাবুয়ের এই ক্রিকেটার ২০০৬ সালে অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন, যখন তার বয়স ছিল ২১ বছর ১২৫ দিন। ৪) টাটেন্ডা টাইবু: ২০ বছর ৩৪২ দিন-ঃ ২০০৪ সালে সর্বকনিষ্ঠ অধিনায়ক হয়েছিলেন টাটেন্ডা টাইবু। যখন জিম্বাবুয়ের হয়ে নেতৃত্ব পান তার বয়স ছিল ২০ বছর ৩৪২ দিন।

৩) অংশুমান রথ: ২০ বছর ৩১৫ দিন-ঃ ২০১৮ সালে হংকংয়ের এই অধিনায়ক মাত্র ২০ বছর ৩১৫ দিন বয়সে নেতৃত্বের দায়িত্ব পেয়েছিলেন।২) রাজেন সালেহ: ২০ বছর ২৯৭ দিন-ঃ ২০০৪ সালে বাংলাদেশের এই ক্রিকেটার মাত্র ২০ বছর ২৯৭ দিন বয়সে অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন।

১) রাশিদ খান: ১৯ বছর ১৬৫ দিন-ঃএই মুহূর্তে বিশ্বের সর্বকনিষ্ঠ অধিনায়ক হলেন রাশিদ খান। এই আফগান ক্রিকেটার খুবই অল্প বয়সে তার স্পিন বোলিং এর দক্ষতা দেখিয়েছেন। তিনি মাত্র ১৯ বছর ১৬৫ দিন বয়সে অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন।