বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিন তৈরি করেছে রাশিয়া : পুতিন

করোনাভাই’রাস প্রতিরো’ধে বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিন তৈরি করেছে রাশিয়া। ইতোমধ্যে ভ্যাকসিনটি স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে অনুমোদনও পেয়েছে। মঙ্গলবার স্বয়ং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাষ্ট্রীয় টেলিভিশনে এই ঘোষণা দিয়েছেন। পুতিন বলেন, রাশিয়া করোনভাই’রাসটির বিরু’দ্ধে প্রথম “টেকসই প্রতি’রোধ ক্ষমতা‘ সম্পন্ন ভ্যাকসিন তৈরি করেছে।

পুতিন বলেন, আজ বিশ্বে প্রথমবারের মতো রাশিয়ায় করোনাভাই’রাসের বিরু’দ্ধে একটি ভ্যাকসিন নথিভুক্ত করা হয়েছে। পুতিন আরও বলেন, মস্কোর গামালিয়া ইনস্টিটিউট দ্বারা উদ্ভাবিত এই ভ্যাকসিন ট্রায়ালের সকল স্তরে নিরাপদ ও টেকসই হিসেবে প্রমাণিত হয়েছে। “আমি পুনরাবৃত্তি করতে চাই যে, এটি প্রয়োজনীয় সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে”।

তিনি বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, ভ্যাকসিন ব্যবহারে এর পুরো সুরক্ষা নিশ্চিত করা। এটিতে তা প্রমাণিত হয়েছে। প্রেসিডেন্ট পুতিন বলেন, মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে তারা ভ্যাকসিনটির ব্যাপারে সবুজ সংকেত পেয়ে গেছেন। এখন তারা গণহারে এটির উৎপাদন শুরু করবেন।

তিনি জানান, তার মেয়ে ভ্যাকসিনটি গ্রহণ করার পর সামান্য জ্ব’রাক্রা’ন্ত হয়েছিলেন। তবে দ্রুতই তার তাপমাত্রা স্বাভাবিক পর্যায়ে চলে এসেছে।