চুল পড়া রোধে পেয়ারা পাতার জাদুকরি গুণ

চুল সুন্দর তো আপনি সুন্দর। তাই চুলের যত্নে আমাদের সবসময় টেনশনে থাকতে হয়। আর চুলের সমস্যার মধ্যে বড় অংশই চুল পড়া। যা ছেলে-মেয়ে দুজনের জন্যই ক’ষ্টকর বিষয়। এ চুল পড়া রোধে দামি দামি ওষুধ ও প্রসাধনী ব্যবহার করে থাকি। কিন্তু কিছুতেও কিছু হয় না। এ চুল পড়া সমস্যায় পেয়ারা পাতার ব্যবহারে পেতে পারেন জাদুকরি সমাধান।

পেয়ারা পাতায় অ্যান্টি ইনফ্লা’মেটরি, অ্যা’ন্টি-অক্সি’ডেন্ট, অ্যা’ন্টি-মাইক্রো’বিয়াল উপাদান রয়েছে যা মাথার তালু সুস্থ রাখতে সাহায্য করে। এমনকি এটি মাথার খুশকি হওয়া রোধ করে। ভিটা’মিন সি মাথার তালুতে ফলিক অ্যা’সিডের ভারসাম্য বজায় রেখে নতুন চুল গজাতে সাহায্য করে।

যা যা লাগবে: ১। এক মুঠো পেয়ারা পাতা ২। ১ লিটার পানি। যেভাবে তৈরি করবেন: ১। একটি পাত্রে পানি জ্বাল দিতে দিন। পানি ফুটে আসা পর্যন্ত অপেক্ষা করুন। ২। ফুটে এলে এতে পেয়ারা পাতা দিয়ে দিন। ৩। পেয়ারা পাতা দিয়ে ২০ মিনিট জ্বাল দিন। ৪। ২০ মিনিট পর নামিয়ে ফেলুন।

যেভাবে ব্যবহার করবেন: ১। প্রথমে চুল ভালো করে শ্যাম্পু করে নিন; তবে কন্ডিশনার ব্যবহার করা থেকে বিরত থাকুন। ২। চুল কিছুটা শুকিয়ে এলে চুল বেণী করে তারপর পেয়ারা পাতার পানি ঢালুন। ৩। পানিটি মাথার তালুতে কমপক্ষে ১০ মিনিট ম্যাসাজ করুন এবং ২ ঘণ্টা রেখে তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কতদিন পর পর ব্যবহার করবেন: চুল পড়া বন্ধ করবে যদি চুল পড়া সমস্যা অনেক বেশি থাকে তবে সপ্তাহে তিনবার ব্যবহার করুন এটি চুল পড়া বন্ধ করবে। আর যদি চুল শাইনি সিল্কি করে তুলতে চান তবে সপ্তাহে দুবার এটি ব্যবহার করুন।