ভারতে করোনায় প্রাণহানি ৫০ হাজার ছাড়ালো

ভারতে করোনায় প্রাণহানি ছাড়ালো ৫০ হাজার। আক্রা’ন্তের সংখ্যা ২৬ লাখের কাছাকাছি। এর মধ্যে শনিবার একদিনে নতুন শনাক্ত হয়েছে প্রায় ৬৪ হাজার। বিশ্বজুড়ে করোনায় প্রাণহানি ৭ লাখ ৬৮ হাজার, আর আক্রা’ন্ত ২ কোটি ১৫ লাখ ছাড়িয়েছে। একদিনে বিশ্বে নতুন শনাক্ত হয়েছে ২ লাখ ৬০ হাজার, আর মা’রা গেছে ৫ হাজারের বেশি।

ভারতে করোনায় আক্রা’ন্তের সংখ্যা বেড়েই চলছে। সাড়ে ৬ মাসে দেশটিতে প্রাণ গেছে ৫০ হাজার মানুষের। আক্রা’ন্ত হয়েছে ২৬ লাখ মানুষ। শনিবার একদিনে নতুন শনাক্ত প্রায় ৬৪ হাজার। গত কয়েক দিনের তুলনায় ব্রাজিলে কমেছে সংক্র’মণ ও মৃ’ত্যু। গত ২৪ ঘণ্টায় মৃ’ত্যু হয়েছে ৭২৬ জনের, নতুন শনাক্ত ৪০ হাজার। যুক্তরাষ্ট্রে শনাক্তের হার কমলেও এখনো প্রাণহানি হাজারেও ওপরে। আলাবামা রাজ্যে এ পর্যন্ত ৭ হাজার শিশুর দেহে মিলেছে ভাই’রাস।

এদিকে, মেক্সিকোতে রোববার ৬৩৫ জনের মৃ’ত্যু ও ৬ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। মৃ’তদের স্মরণে দেশটিতে এক মাসের জাতীয় শোক ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ। করোনার উন্নতি হওয়ায় লকডাউন শিথিল করছে সাউথ আফ্রিকা। সোমবার থেকে খুলবে দোকানপাট। স্বাস্থ্যবিধি মেনে অভ্যন্তরীণ ভ্রমণ করা যাবে বলে জানিয়েছেন, দেশটির প্রেসিডেন্ট।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে ৩ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। এদিকে, বিস্তার বাড়ায় ফ্রান্স থেকে আগতদের ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছে ব্রিটেন।আয়ারল্যান্ডে শনিবার বিভিন্ন ক্লাস্টার থেকে দুশো করোনা রোগী শনাক্ত হয়েছে। বিস্তার কিছুটা কমেছে অস্ট্রেলিয়ায়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আড়াইশো নতুন শনাক্ত হয়েছে। যা গত দুই সপ্তাহের তুলনায় কম।

দক্ষিণ কোরিয়ায় শনিবার আরও ২৭৯ জন করোনা রোগী মিলেছে। দ্বিতীয় দফায় করোনা আক্রা’ন্ত হয়েছেন ফিলিপাইনের স্বরাষ্ট্রমন্ত্রী এডওয়ার্ডো আনো। বিশ্বে শনিবার করোনামুক্ত হয়েছেন ১ লাখ ৮১ হাজার মানুষ। আর মোট সুস্থ হয়েছেন ১ কোটি ৪৩ লাখের বেশি মানুষ।