আপনি ছাড়া আর কোনও উপায় দেখছি না: প্রধানমন্ত্রীকে শাকিব খান

বিএফডিসিতে চলছে নানারকম সাংগঠনিক অ’স্থি’রতা। প্রেক্ষাগৃহ বন্ধ, বেকার হয়ে আছেন সিনেমা সংশ্লিষ্ট হাজারো শিল্পী-কুশলী। দর্শকদের পক্ষ থেকে রয়েছে ভালো সিনেমা নির্মাণ না হওয়ার অভিযোগ। অন্যদিকে এমন জ’টিল পরি’স্থিতিতে সব সময় নীরবে থেকে নিজের কাজটি করার ন’জির রেখে চলেছেন দেশের প্রধান নায়ক শাকিব খান। সংগঠনভিত্তিক সাম্প্রতিক দলাদলিতেও এই নায়কের নীরবতা ছিল চোখে লাগার মতো। তবে সেই নীরবতা এবার অ’গ্নুৎপা’তের মতো ফুঁ’ড়ে বে’রু’লো—সরাসরি প্রধানমন্ত্রী বরাবর।

শাকিব খান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে বলেন, ‌‌”বঙ্গবন্ধুর হাতে গড়া এফডিসি এখন ভালো নেই। ভালো নেই এখানকার মানুষগুলো। বঙ্গবন্ধু বেঁচে থাকলে হয়তো আজ তার হাতে গড়া এফডিসির এমন অবস্থা দেখতে হতো না। গুটিকয়েক মানুষ কয়েক বছর ধরে এই এফডিসিকে দেশের আ’পামর মানুষের কাছে বিত’র্কিত করে চলছে, প্রকৃত শিল্পীদের মধ্যে ভে’দাভে’দ সৃষ্টি করেছে। কর্ম পরিবেশ ন’ষ্ট করে চলছে; যার বি’রু’দ্ধে গোটা এফডিসির প্রত্যেকটা সংগঠনই এখন ক’ঠো’র অবস্থানে রয়েছে। যখনই সিনেমায় সু’দিন দেখতে পাই, তখনই গুটিকয়েক মানুষ নানা ধ’রনের প্রতিব’ন্ধকতা সৃষ্টি করে ইন্ডাস্ট্রিকে পিছিয়ে দেয়।”

এমন কথা এভাবে মুখফুটে সচরাচর শাকিব খানকে বলতে শোনা যায় না। তবে ১৫ আগস্ট জাতীয় শো’ক দিবস প্রসঙ্গে নিজের পেইজে লিখতে গিয়ে চলচ্চিত্রকে ঘিরে চলতে থাকা এসব অ’নি’য়ম-অ’ভিযো’গের চিত্র তুলে ধ’রেন শাকিব খান। সেখানে তিনি সরাসরি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, ”বঙ্গবন্ধু কন্যা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আকুল আবেদন জানাই, আপনার বাবা তথা সমগ্র বাঙালি জাতির পিতার হাতে গড়া এই ইন্ডাস্ট্রিকে বাঁচাতে দ্রুত ক’ঠো’র পদক্ষেপ নিন। আপনি ছাড়া আর কোনও উপায় দেখছি না। প্লিজ, আপনি শুধু আমাদের কাজের পরিবেশটুকু তৈরি করে দিন, বাকিটা আমরাই তৈরি করে নেবো।”

১৫ আগস্টকে ঘিরে শাকিব খান এই পোস্টে তুলে ধ’রেন বঙ্গবন্ধুকে নিয়ে দারুণ একটি তথ্য। তিনি বলেন, ”আজ ভেবে গর্ব হচ্ছে, প্রয়াত পরিচালক চাষি নজরুল ইসলাম, যার নির্দে’শনায় আমারও কাজ করার সুযোগ হয়েছিল, তারই মুক্তিযু’দ্ধভিত্তিক চলচ্চিত্র ”সং’গ্রাম”-এ উপস্থিত হয়েছিলেন আমাদের বঙ্গবন্ধুও। ১৯৭৪ সালে চলচ্চিত্রটি মুক্তি পেয়েছিল। এমন একজন মহান নেতা চলচ্চিত্রেও কাজ করেছেন! চলচ্চিত্রের একজন মানুষ হিসেবে এ কথাটি বলতে গিয়ে গর্বে আমার বুক ভরে ওঠে।”

শাকিব খানের প্রত্যাশা, ‌‌”আজকের (১৫ আগস্ট) এই দিনে বঙ্গবন্ধুর পরিক’ল্পনা, আদর্শ, ন্যায়-নীতি, জীবন, চিন্তা, শিক্ষা ও কর্ম থেকে শিক্ষা নিয়ে যদি আমরা এগিয়ে যেতে পারি, তবেই জাতির পিতার স্বপ্ন সফল হবে বলে মনে করি। আর সেই ল’ক্ষ্যে যদি অটুট থাকা যায় তাহলে বাংলাদেশ অচিরেই একটা সোনার দেশ হয়ে গড়ে উঠবে তাতে কোনও স’ন্দে’হ নেই।”