আপনার কাছে আজীবন কৃতজ্ঞ থাকব : কোহেলি

তুমিই সবসময়ের জন্য আমার ক্যাপ্টেন থাকবে। অবসর নেওয়ার পর মহেন্দ্র সিং ধোনিকে এ ভাবেই শ্রদ্ধা জানালেন ভারতীয় ক্রিকেটের অধিনায়ক বিরাট কোহলি। তাঁর প্রতি আস্থা রাখার জন্য একটি ভি’ডিয়ো বার্তায় ধোনির প্রতি কৃতজ্ঞতাও জানাতে ভোলেননি বিরাট। তুমিই সবসময় আমার ক্যাপ্টেন থাকবে। অবসর নেওয়ার পর মহেন্দ্র সিং ধোনিকে এই ভাষাতেই নিজের শ্রদ্ধা জানালেন ভারতীয় ক্রিকেটের অধিনায়ক বিরাট কোহলি। তাঁর প্রতি আস্থা রাখার জন্য একটি ভি’ডিয়ো বার্তায় ধোনির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন বিরাট।

বিরাটের ভি’ডিয়ো বার্তাটি পোস্ট করা হয়েছে BCCI-এর হ্যান্ডেল থেকে। সেখানে কোহলিকে বলেছেন, ‘জীবনের খুব কম সময়েই শব্দ কম পড়ে যায়, আর আমার মনে হয় এটা সে রকমই একটা মুহূর্ত। এটুকু বলতে পারি, তুমি এমন একজন মানুষ, যে সবসময় বাসের পেছনের আসনে বসলেও তোমার উপস্থিতিই অনেক কিছু বলে দিত। আমার কাছে তুমি এমন একজন মানুষ, আমি নিশ্চিত তুমি এমনই থাকবে। আমরা দারুণ বন্ধুত্ব ও বোঝাপড়ার সময় কাটিয়েছি। আর সেটা হয়েছে কারণ তুমি সবসময় একটা লক্ষ, একটা কারণের জন্যই খেলে গিয়েছো আর সেটা হল দলকে জেতানো।

তোমার সঙ্গে খেলা, কেরিয়ারের শুরুতে তোমার অধীনে খেলাটা তৃপ্তির।’ ধোনির প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বিরাট বলেছেন, ‘তুমি আমার প্রতি যে আস্থা ও বিশ্বাস রেখেছো, তার জন্য সবসময় কৃতজ্ঞ থাকব। জীবনের পরবর্তী অধ্যায় তোমার খুব ভালো কাটুক, অনেক শান্তি অনেক আনন্দ পাও, এই কামনা করি। আমি সবসময় বলে এসেছি, আবারও বলছি, তুমি সবসময় আমার অধিনায়ক থাকবে।’ শনিবার ধোনি অবসরের কথা ঘোষণা করার পর মাহির সঙ্গে নিজের দু’টি ছবি শেয়ার করেছিলেন বিরাট। লিখেছিলেন, ‘প্রত্যেক ক্রিকেটারের একদিন খেলা শেষ হয়।

কিন্তু তাও এমন একজন যাঁকে আপনি খুব কাছ থেকে জেনেছেন তিনি যখন একথা ঘোষণা করেন তখন মন ভিজে যায়। তুমি দেশের জন্য যা করেছ তা সারাজীবন সবার হৃদয়ে থাকবে। তবে আমাদের একে অপরের প্রতি যা সম্মান তা চিরকাল আমার হয়ে থাকবে। দুনিয়া তোমার কীর্তি দেখেছে, আমি দেখেছি মানুষ ধোনিকে। ধন্যবাদ সব কিছুর জন্য অধিনায়ক। আমার টুপিটা নামিয়ে দিলাম তোমার কাছে।’ ধোনির প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি ভিডিয়ো পোস্ট করেছে ICC-ও।

শনিবার ৭৪তম স্বাধীনতা দিবসে আন্তর্জাতিক ক্রিকেটকে চিরবিদায় জানান মহেন্দ্র সিং ধোনি। সোশ্যাল মিডিয়ায় ৪ মিনিটের ভিডিয়ো আপলোড করে জানান, ‘আলবিদা ক্রিকেট’। ধোনির অবসরের সঙ্গে সঙ্গেই ২২ গজে উইকেটের সামনে ও পিছনে এক অধ্যায়ে ইতি পড়ে।