শ্রীলঙ্কা সফরে ভালো কিছু করে টেস্ট চ্যাম্পিয়নশিপে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ : হাবিবুল বাশার সুমন

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ মিশনের শুরুটা মোটেও ভালো হয়নি বাংলাদেশ দলের। ভারত এবং পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচে হেরে পয়েন্ট টেবিলের সবার তলানীতে রয়েছে বাংলাদেশ। তবে এখনো বাংলাদেশের সামনে ভালো সুযোগ আছে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচক হাবিবুল বাশার সুমন। আর সেইজন্য শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ মহাগুরুত্বপূর্ণ হিসাবে আখ্যায়িত করলেন তিনি।

এই মুহূর্তে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ মিশনের পয়েন্ট টেবিলে সবার উপরে রয়েছে ভারত। ৯ ম্যাচে ৭ জয় ও ২ হারে ৩৬০ পয়েন্ট নিয়ে আছে সবার উপরে। অস্ট্রেলিয়া ১০ ম্যাচে ৭ জয়, ২ হার ও ১ ড্রয়ে ২৯৬ পয়েন্ট নিয়ে আছে দুই নম্বরে। তবে এখনো পয়েন্ট যোগ করতে পারেনি বাংলাদেশ। তাই শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে ভালো কিছু প্রত্যাশা করছেন নির্বাচক হাবিবুল বাশার সুমন। ‘সত্যি কথা বলতে আমাদের টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুটা একদমই ভালো হয়নি। তবে এটাও সত্য আমরা অনেক পিছিয়ে যাইনি।

আমাদের সুযোগ আছে এখনো। সামনে শ্রীলঙ্কা সফরে আমাদের ভালো করা সম্ভব। হয়তো অনেকেই বলবে দীর্ঘ বিরতির পর এমন ভাবনা অবান্তর। আমাদের জন্য যেমন বিরতি ছিল, শ্রীলঙ্কার জন্যও তেমন বিরতিই ছিল।’ ২০১৭ সালে শ্রীলঙ্কায় দারুন একটি সিরিজ খেলেছিল বাংলাদেশ। গলে প্রথম ম্যাচ হারের পর কলম্বোতে বিজয়ের পতাকা উড়ায় মুশফিকের দল। দ্বিতীয় ম্যাচটি ছিল বাংলাদেশের শততম টেস্ট ম্যাচ। শ্রীলঙ্কার মাটিতে সেবারই প্রথম জয়ের মুখ দেখে বাংলাদেশ।

হাবিবুলের বিশ্বাস এবারের শ্রীলঙ্কা সফরে ভালো কিছু করে টেস্ট চ্যাম্পিয়নশিপে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ। এজন্য ইতিবাচক ক্রিকেট খেলায় জোর দিলেন তিনি। তার ভাষ্যে, ‘টেস্ট চ্যাম্পিয়নশিপে আমাদের অবস্থান কেমন হবে, সেটি শ্রীলঙ্কা সফরেই অনেকটা বোঝা হয়ে যাবে। আমি একটা কথাই বলবো, নানা রকম সমস্যা আছে সেগুলো না ভেবে ইতিবাচক থাকতে পারলে কোন সমস্যা হবে না। ’