ক্লাসের দিক থেকে কোহলির কাছাকাছি পৌঁছে গেছে বাবর আজম

পাকিস্তানের হেড কোচ মিসবা-উল-হক দাবি করেছেন বাবর আজম সাম্প্রতিক অতীতে যে তাঁর ব্যাটিং ক্ষমতার প্রদর্শন করেছেন তা বিশ্বের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি , স্টিভ স্মিথ , জো রুট-দের সমতূল্য। তিনি আরও বলেন, পাকিস্তান ক্রিকেট বোর্ড যে বাবর আজমকে টি২০ জাতীয় দলের অধিনায়ক করেছে, সেই চ্যালেঞ্জ তিনি কী ভাবে নেন সেটাই দেখার। মিসবাহ বিশ্বাস করেন বাবর সেই চ্যালেঞ্জে সফল হবেন এবং দেশের মান রাখবেন। তিনি জানিয়েছেন, কোন কোন জায়গার উন্নতি করলে বাবর ভারত অধিনায়ক বিরাট কোহলিকে ছাপিয়ে যেতে পারবেন সেটাও তাঁর জানা।

ইউটিউব শো ক্রিক বাজে মিসবাহ বলেন, ‘আমি তুলনা পছন্দ করি না কিন্তু বাবর বিরাট কোহলি, স্টিঊ স্মিথ ও জো রুটের ক্লাসের খুব কাছে রয়েছে। ওকে ওয়ার্ক এথিকসে বিশ্বাস করতে হবে যা ওকে বিরাটকে ছাঁপিয়ে যেতে সাহায্য করবে যার জন্য তোমাকে ওর থেকে বেশি খাটতে হবে তোমার স্কিল, ফিটনেস ও খেলার সচেতনতার কথা ভেবে।” ৩০ টি২০ ম্যাচ খেলে ৫০-এর উপর গড় রয়েছে বাবর আজম ও বিরাট কোহলিরই। আর এটাই দু’জনকে বার বার তুলনায় ‌নিয়ে আসে।

মিসবাহ বলেন, ‘ওকে টি২০ অধিনায়ক করাটা ওর পরীক্ষা। আমরা দেখতে চাই ও কীভাবে এই চ্যালেঞ্জটা সামলায়। আমরা সবাই একমত যে ও খুব ভালো করছে এবং ওর সব থেকে বড় সদর্থক দিক বিশ্বের সেরাদের মধ্যে জায়গা করে নিয়ে উদাহরণ তৈরি করা।’তিনি আরও বলেন, ‘তুমি যদি বাবরের মতো পারফর্মার হও তাহলে সেটা তোমরা পক্ষে সহজ হয় বাকি দলকে প্রেরণা দেওয়া ও কাজ বের করে আনার জন্য।”

মিসবার মতে, বাবর আজম টাকার জন্য খেলেন না। তিনি খেলেন বিরাট, স্মিথদেরকে ছাঁপিয়ে যাওয়ার জন্য। এঊং পাকিস্তানের সেরা পারফর্মার হওয়ার জন্য।