ক্লাসিক যুগের অবসান হচ্ছে ফেসবুকের

ফেসবুকে পুরোনো সংস্করণ বা ক্ল্যাসিক সংস্করণ আর ব্যবহার করা যাবে না। তাদের ডেস্কটপ সংস্করণের জন্য পুরোনো ডিজাইন বদলে ফেলছে ফেসবুক। ল্যাপটপ বা পিসি থেকে ফেসবুক খুললে ফেসবুক আপডেট করে নেয়ার জন্য পপ-আপ নোটিফিকেশন পেতে পারেন ব্যবহারকারীরা।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ব্যবহারকারীকে আরও উন্নত অভিজ্ঞতা দিতে ক্ল্যাসিক সংস্করণকে বিদায় জানানো হচ্ছে। ফেসবুক দ্রুত লোড হবে এবং ডার্ক মোড ব্যবহারের সুযোগ থাকবে নতুন সংস্করণে। এতে ব্যবহারকারীর চোখের ওপর চাপ পড়বে কম। নতুন এই ফেসবুক সংস্করণে টেক্সটগুলো আরও বড় ও পরিষ্কার দেখাবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেটের প্রতিবেদনে জানানো হয়, ফেসবুকের মোবাইল সংস্করণে ইতিমধ্যে ডার্ক মোড চালু হয়েছে। এখন ডেস্কটপ ব্যবহারকারীরা চাইলে নোটিফিকেশন আইকনের পাশে থাকা অপশন থেকে ডার্ক মোড চালু করে নেয়া যাবে।

যাঁরা ফেসবুকের নতুন সংস্করণ পছন্দ করছেন না, তাঁরা একমাসের পুরোনো সংস্করণে যেতে পারবেন। ফেসবুক বলছে, তারা সেপ্টেম্বর পর্যন্ত পুরোনো ফেসবুক বা ক্ল্যাসিক সংস্করণ ব্যবহারের সুযোগ রাখবে। এরপর নতুন ইউজার ইন্টারফেস সবাইকে ব্যবহার করতে হবে। কেউ যদি নতুন সংস্করণ থেকে পুরোনোতে ফিরে যান তবে তাঁকে প্রতিক্রিয়া জানানোর সুযোগ দেবে ফেসবুক।

ফেসবুক তাদের আপডেট সম্পর্কে বলেছে, নতুন ফেসবুক ডটকমে অনেক উন্নতি করা হয়েছে। আমরা নতুন নকশার অভিজ্ঞতা দিতে রোমাঞ্চ অনুভব করছি। সেপ্টেম্বরে ক্ল্যাসিক সংস্করণ বন্ধ হওয়ার আগেই আশা করব, ফেসবুক আরও কীভাবে উন্নত করতে পারি, সে সম্পর্কে আপনাদের প্রতিক্রিয়া জানতে পারব।