রাশিয়া থেকে আরও এস-৪০০ ক্ষে’পণা’স্ত্র ক্রয় করছে তুরস্ক

রাশিয়া থেকে আরও বিমান বি’ধ্বং’সী এস-৪০০ ক্ষে’পণা’স্ত্র ক্রয় করছে তুরস্ক। সম্প্রতি পূর্ব ভূমধ্যসাগরে গ্রিসের সঙ্গে তেল-গ্যাস খনির স’ন্ধা’ন নিয়ে উত্তে’জনার মধেই আরও এস-৪০০ ক্ষে’পণা’স্ত্র ক্রয় করছে তুরস্ক। আগামী বছর এ ক্ষে’পণা’স্ত্রগুলো রাশিয়া হ’স্তা’ন্তর করবে বলে জানিয়েছে। এ সং’ক্রা’ন্ত চু’ক্তিতে স্বাক্ষর করেছে মস্কো।

বিশেষজ্ঞরা মনে করছেন, দেশটিতে আ’গা’ম স’ত’র্কতা হিসেবে নিরা’পত্তা ব্যবস্থা জো’রদা’র করছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান। তুর্কি সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক জানায়, গত বছর রাশিয়া থেকে এস-৪০০ কেনে তুরস্ক। এ নিয়ে তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের সঙ্গে এফ-৩৫ যু’দ্ধবিমান তৈরি নিয়ে সম্পর্ক তলা’নিতে ঠেকে। ওই সময় রাশিয়ার তৈরি এস-৪০০ নিয়ে তুরস্ককে নিষে’ধা’জ্ঞার হু’ম’কি দিয়েছিল যুক্তরাষ্ট্র।

ট্রাম্প প্রশা’সনের এসব হু’মকি এড়িয়ে কয়েক দ’ফায় রাশিয়া থেকে এস-৪০০ ক্ষে’পণা’স্ত্র ব্যবস্থা আনে দেশটি। আগামী বছর রাশিয়া থেকে আরও এস-৪০০ আনার চু’ক্তি করেছে তুরস্ক। সম্প্রতি পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাস ক্ষেত্র নিয়ে বি’রো’ধ দেখা দেয় গ্রিসের সঙ্গে। কৃষ্ণসাগরে ভূগর্ভ’স্থ খনির স’ন্ধা’নের কথা জানিয়ে তুরস্ক।

সেখানে বিপুল পরিমাণ তেল ও অন্যান্য খনিজ সম্পদের স’ন্ধা’ন পাওয়া গেছে। সব মিলিয়ে নিরা’পত্তার কথাটি মাথায় রাখছে তুরস্ক।