আইপিএলের ইতিহাসে সর্বাধিক হাফ-সেঞ্চুরি হাঁকিয়েছেন এই ৬ ব্যাটসম্যান

বিশ্বের অন্যতম সেরা টি-টোয়েন্টি লিগ আইপিএল শুরু হতে চলেছে আগামী মাসে সংযুক্ত আমিরশাহী আরবে। বিসিসিআই এর ঘোষণার পরেই অধীর অপেক্ষায় রয়েছেন ক্রিকেটপ্রেমীরা। যদিও এবারের আইপিএল দর্শকহীন মাঠে খেলতে দেখা যাবে। ধীরে ধীরে সমস্ত ক্রিকেট তারকারা আইপিএল খেলার জন্য বিদেশের মাঠে পাড়ি দিচ্ছেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, আইপিএলের ইতিহাসে সর্বাধিক হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন যে ৬ ব্যাটসম্যান চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) ডেভিড ওয়ার্নার: ৪৪টি, সানরাইজ হায়দ্রাবাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নার আইপিএলে সর্বাধিক হাফ সেঞ্চুরি হাঁকিয়ে এই তালিকায় প্রথম স্থানে রয়েছেন। ১২৬টি ম্যাচে তিনি ৪৩.১৭ গড় নিয়ে ৪৭০৬ রান করেছেন – যার মধ্যে রয়েছে ৪৪টি হাফ সেঞ্চুরি।

২) সুরেশ রায়না: ৩৮টি, মিস্টার আইপিএল নামে পরিচিত চেন্নাই সুপার কিংস এর বাঁহাতি ব্যাটসম্যান সুরেশ রায়না এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। ১৯৩টি ম্যাচে তিনি ৩৩.৩৪ গড় নিয়ে ৫৩৬৮ রান করেছেন – যার মধ্যে রয়েছে ৩৮টি হাফ সেঞ্চুরি।

৩) শিখর ধাওয়ান: ৩৭টি, দিল্লি ক্যাপিটালস এর বাঁহাতি ওপেনার শিখর ধাওয়ান আইপিএলে সর্বাধিক হাফ সেঞ্চুরি করার তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। ১৫৯টি ম্যাচে তিনি ৩৩.৪২ গড় নিয়ে ৪৫৭৯ রান করেছেন – যার মধ্যে রয়েছে ৩৭টি হাফ সেঞ্চুরি।

৪) বিরাট কোহলি: ৩৬টি, রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক বিরাট কোহলি এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। এছাড়াও তিনি হাঁকিয়েছেন ৫টি সেঞ্চুরি। ১৭৭টি ম্যাচে ৩৭.৮৪ গড় নিয়ে আইপিএলের সর্বাধিক ৫৪১২ রান করেছেন – যার মধ্যে রয়েছে ৩৬টি হাফ সেঞ্চুরি।

৫) রোহিত শর্মা: ৩৬টি, মুম্বাই ইন্ডিয়ান্সকে চার বার চ্যাম্পিয়ন করা অধিনায়ক রোহিত শর্মা এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। ১৮৮টি ম্যাচে তিনি ৩১.৬০ গড় নিয়ে ৪৮৯৮ রান করেছেন – যার মধ্যে রয়েছে ৩৬টি হাফ সেঞ্চুরি।

৬) গৌতম গম্ভীর: ৩৬টি, নাইট রাইডার্স এর প্রাক্তন অধিনায়ক গৌতম গম্ভীর দুইবার তার দলকে চ্যাম্পিয়ন করে এবং আইপিএলে সর্বাধিক হাফ সেঞ্চুরি হাঁকানোর তালিকায় তিনি ষষ্ঠ স্থানে রয়েছেন। ১৫৪টি ম্যাচে তিনি ৩১.২৩ গড় নিয়ে ৪২১৭ রান করেছেন – যার মধ্যে রয়েছে ৩৬টি হাফ সেঞ্চুরি।