কখনো স্বপ্ন দেখা বন্ধ করো না : লেভানদোভস্কি

ক্রিস্টিয়ানো রোনালদোর শহর লিসবনে চলছিল চ্যাম্পিয়নস লিগের ফাইনাল। নিজের শহরে রোনালদো ছিলেন দর্শক সারিতে। তবে ম্যাচে না থেকেও রোনালদোকে নিয়ে আলোচনা ছিল সর্বত্র। তার একটি রেকর্ড ভাঙার সুযোগ ছিল ফাইনাল জেতা বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানদোভস্কির।

রোনালদোর চ্যাম্পিয়নস লিগের এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড (১৭ গোল) ভাঙতে লেভানদোভস্কিকে হ্যাটট্রিক করতে হতো। শিরোপা জয়ের রাতে বায়ার্নের এ তারকা ছিলেন নিষ্প্রভ। তার একটি শট পিএসজির বারপোস্টে লেগে ফিরে আসে। এর বাইরে তেমন গোলের সুযোগ তৈরি করতে পারেননি।

তবে পুরো মৌসুম জুড়ে লেভানদোভস্কি ছিলেন দুর্দান্ত, ধ্রুপদী। ৪৭ ম্যাচে গোল করেছেন ৫৫টি। তার অসাধারণ পারফরম্যান্সে এবার ট্রেবল জিতেছে বায়ার্ন। তিন শিরোপার মধ্যে সবচেয়ে বড় চ্যাম্পিয়নস লিগ। প্রথমবার এ শিরোপা জিতে বেশ আবেগপ্রবণ লেভানদোভস্কি।

ইনস্টাগ্রামে বায়ার্নের সুপারস্টার লিখেন, ‘কখনো স্বপ্ন দেখা বন্ধ করো না। কখনো ব্যর্থ হলেও ভেঙে পড়ো না। লক্ষ্যে পৌঁছাতে কঠোর পরিশ্রমের বিকল্প নেই। আপনাদের সমর্থনের জন্য ধন্যবাদ। আমাদের উপর বিশ্বাস রাখার জন্য কৃতজ্ঞ। আমরা ইউরোপের চ্যাম্পিয়ন।’

ফাইনালে গোল না পেলেও ১৫ গোল নিয়ে এবারের লিগের সর্বোচ্চ গোলস্কোরার হয়েছেন তিনি। তাকে নিয়ে দলের কোচ হেনসি ফ্লিক বলেন, ‘আমি কোনো খেলোয়াড়কে বাড়তি প্রাধান্য দেই না। সে তার নিজের যোগ্যতায় টপ স্কোরার হয়েছে। যদি বিশ্বের সেরা খেলোয়াড় বাছাই করা হয় আমি নিশ্চিত সে বিবেচনায় থাকবে।’