সব কিংবদন্তিদের ছাড়িয়ে গেলেন রশিদ খান

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-টুয়েন্টিতে বরাবরই দুর্দান্ত বোলিং করেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। জাতীয় দল ছাড়াও আইপিএল, বিপিএল, বিগব্যাশে ঘূর্ণিজাদু দেখিয়েছেন এ বোলার। ঘূর্ণিজাদু দেখিয়ে আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেট মিলিয়ে সবচেয়ে কম ম্যাচ খেলে এবং সবচেয়ে কম বয়সে তিনশ’উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন বর্তমানে ক্যারিবিয় প্রিমিয়ার লিগে খেলা রশিদ খান।

২০১৫ সালে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে অভিষেক হয় রশিদ খানের। জিম্বাবুয়ের বিপক্ষে দেশের জার্সিতে প্রথমবারের মতো টি-টুয়েন্টি ম্যাচ খেলতে নামেন তিনি। এরপর থেকেই সংক্ষি’প্ত সংস্করণের ক্রিকেটে ধারাবাহিকভাবে পারফর্ম করে যাচ্ছেন এ বোলার। লেগ স্পিনের ঘূর্ণিতে এরই মধ্যে টি-২০ ক্রিকেটে রেকর্ড গড়ে তিনশ’উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন রশিদ খান।

আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেট মিলিয়ে সবচেয়ে কম ম্যাচ খেলে এবং সবচেয়ে কম বয়সে এই রেকর্ড নিজের করে নিয়েছেন বর্তমানে ক্যারিবিয় প্রিমিয়ার লিগে খেলা রশিদ খান। তিনি যখন তিনশ’ উইকেট নিয়েছেন তখন তার বয়স ২১ বছর ৩৩৫ দিন। এর আগে ২৯ বছর বয়সে ওয়েস্ট ইন্ডিজের স্পিন অলরাউন্ডার সুনীল নারিন সবচেয়ে কম বয়সে টি-২০ ক্রিকেটে তিনশ’র ঘরে ঢোকেন। এছাড়া তিনি ভে’ঙেছেন এর আগে দ্রুত তিনশ’ উইকেট নেওয়া মালিঙ্গার রেকর্ড।

লংকান পেসার লাসিথ মালিঙ্গা ২২২ ম্যাচ খেলে তিনশ’ ছুঁয়েছিলেন। রশিদ খান সেখানে খেললেন ২১৩ ম্যাচ। রশিদ তার সংক্ষিপ্ত সংস্ক’রণের ক্রিকেটে আফগানিস্তানের হয়ে নিয়েছেন ৪৮ ম্যাচে ৮৯ উইকেট। আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে নিয়েছেন ৪৬ ম্যাচে ৫৫ উইকেট।