রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র : মিলার

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার বলেছেন, মানবাধিকার প্রতিষ্ঠার জন্য রোহিঙ্গাদের নিরাপদ, স্বেচ্ছায়, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনের সুযোগ করে দিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক সম্প্রদা’য়কে চাপ অব্যাহত রাখতে হবে। তিনি বলেন, বাংলাদেশ ছাড়াও আন্তর্জাতিক সম্প্র’দায়কে এ বিষয়ে পদক্ষেপ নিতে হবে।

রাজধানী ঢাকায় এক ওয়েবিনারে যুক্ত হয়ে তিনি বলেন, নিউইয়র্ক, জেনেভা, হেগ এবং এ অঞ্চলেও চাপ প্রয়োগের পদক্ষেপ অবশ্যই নেয়া উচিত। খবর ইউএনবির তিনি আরও বলেন, মিয়ানমারে মানবিক সহায়তার জন্য নির্বিঘ্নে প্রবেশাধিকারের ওপর জোর দেয়া, যু’দ্ধবিরতি মেনে চলা এবং শান্তি বজায় রাখার জন্য রাজনৈতিক সংলাপের আয়োজন করা উচতি।

আমেরিকার রাষ্ট্রদূত মিলার বলেন, মানবিক সহায়তা প্রদান, কূটনৈতিক চাপ প্রয়োগ এবং রোহিঙ্গা সংক’টের আঞ্চলিক ও বৈশ্বিক সাড়াদানে অনুঘটক হিসেবে কাজ করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র তাদের নেতৃত্ব দেয়া অব্যাহত রাখবে।

প্রাতিষ্ঠানিক বৈষ’ম্য ও অবিশ্বাসের সমাধানে রাখাইন রাজ্যে প্রয়োজনীয় অবকাঠামোগত পরিবর্তনের জন্য কফি আনানের নেতৃত্বাধীন উপদেষ্টা কমিশনের সুপারিশ বাস্তবায়নের জন্য নব উদ্যোগের প্রতি জোর দেন তিনি।

সোমবার কানাডিয়ান হাইকমিশন ও নর্থ সাউথ ইউনিভার্সিটির সাউথ-এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্সের (সিআইপিজি) সেন্টার ফর পিস স্টাডিজ (সিআইপিজি) রোহিঙ্গা সংকট নিয়ে এ ওয়েবিনারের আয়োজন করে।

সূত্র: সমকাল।