যে কারণে এবার বার্সেলোনা ছাড়ছেন মেসি

অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়ে বার্সেলোনা ছাড়ার সিদ্ধান্ত জানিয়েছেন ক্লাবটির সেরা তারকা ও অধিনায়ক লিওনেল মেসি। আর তিনি এই ক্লাবে থাকবেন না বলে বার্সা কর্তৃপক্ষকে সাফ জানিয়ে দিলেন। আর মেসির এই সিদ্ধান্তের খবরে গরম হয়ে উঠেছে বিশ্বের গণমাধ্যমগুলো। মেসির বার্সা ছেড়ে দেয়ার গু’ঞ্জন অনেক আগে থেকেই বাতাসে ভাসছিল। তবে এবার চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানালেন তিনি। বার্সেলোনার এমন দুঃসময়ে কেনো হাল না ধরে ছেড়ে দিচ্ছেন সে প্রশ্ন জেগেছে বহু ফুটবলপ্রেমীদের মনে। ইতিমধ্যে বিষয়টি নিয়ে মেসির সমর্থকরা বার্সেলোনা ক্লাবটির সামনে বিক্ষো’ভও করেছেন।

ঠিক কী কারণে বার্সা ছাড়তে চাচ্ছেন মেসি? সেই বিষয়ে ফুটবলের জনপ্রিয় গণমাধ্যম গোল ডট কম জানিয়েছে, করোনা মহামা’রির কারণে ক্লাব যে আর্থিক ক্ষ’তির সম্মুখীন হয়েছে তা থেকে কাটিয়ে উঠতে মেসিকে বিক্রি করতে চায় বার্সা। তাছাড়া বার্সার নতুন কোচ কোম্যানের ভবিষ্যৎ পরিকল্পনা মেসির মনে ধরেনি। বর্তমান দল নিয়েও তিনি অসন্তুষ্ট ছিলেন। তাছাড়া জার্মানির শক্তিশালী ক্লাব বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে নাস্তা’নাবুদ হয়ে ঐতিহ্যবাহী ক্লাবটির ইমেজ আরও ক্ষু’ণ্ণ হয়েছে। আর এসব ক্ষ’তি থেকে কাটিয়ে উঠতে মেসিকে বিক্রি করতে চায় বার্সা।

এ ছাড়া আরো একটি বড় কারণ রয়েছে যেটি হলো, বার্সা বোর্ডের সঙ্গে মেসির বনিবনা হচ্ছিল না। এর আগে মেসির কয়েকটি সাক্ষাৎকারেও বিষয়টি উঠে আসে। ক্লাবটির প্রেসিডেন্ট মারিয়া বার্তোমেউ চাচ্ছেন, বুড়োদের ছেঁটে ফেলে নতুন দল তৈরি করতে, যেখানে মেসিকেও রাখছেন তিনি। বলা হচ্ছে, মেসির জন্য বিদায়ী মানপত্রের খসড়া তৈরি করেই রেখেছে বার্সা, যা প্রেসিডেন্ট বার্তোমেউয়ের ড্রয়ের সংরক্ষিত আছে এখন। গত কয়েকদিন স্প্যানিশ গণমাধ্যমে এমনই তথ্য উঠে আসে।

তবে বার্সা প্রেসিডেন্টের একেবারে উল্টো মত নতুন কোচ রোনাল্ড কোম্যানের। তিনি গণমাধ্যমে সরাসরি বলেছিলেন, নতুন পরিকল্পনা বাস্তবায়নে মেসিকে সঙ্গে নিয়েই এগুতে চান। বিশ্বসেরা খেলোয়াড়কে হাতছাড়া করতে চান না। মাত্র ১৩ বছর বয়সে আর্জেন্টিনার নিউওয়েলস ওল্ড বয়েস ক্লাব থেকে বিনা ট্রান্সফার ফিতে যোগ দেন ন্যু ক্যাম্পে। ২০০২ সাল থেকে বার্সা যুবদলের হয়ে শুরু করেন বর্তমান বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলার। বার্সেলোনা যুবদল থেকে ২০০৩ সালে যোগ দেন অনূর্ধ্ব-১৬ দলে।

এরপর একে একে বার্সা অনূর্ধ্ব-১৯, বার্সা সি দল, বার্সা বি দলের হয়ে খেলা সম্পন্ন করে ২০০৫ সালে ১ জুলাই ডাক পান বার্সার মূল দলে। এরপর থেকেই দু’পায়ের জাদুতে মু’গ্ধ করে রেখেছিলেন পুরো বিশ্বকে। মেসি বার্সেলোনার হয়ে ৭৩১ ম্যাচ খেলে গোল করেছে ৬৩৪টি।

সূত্র: গোল ডট কম, টিওয়াইসি স্পোর্টস