প্রাথমিক শিক্ষক নিয়োগে প্যানেল পদ্ধতি চালুর সুপারিশ

অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় প্রাথমিক শিক্ষকের শূন্য পদে নিয়োগে দীর্ঘসূত্রিতা দূর করতে প্যানেল পদ্ধতি চালুর সুপারিশ করা হয়েছে। বুধবার (২৬ আগস্ট) কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটি সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, এ বি তাজুল ইসলাম, ফজলে হোসেন বাদশা, বজলুল হক হারুন, আহসান আদেলুর রহমান এবং ওয়াসিকা আয়শা খান সভায় অংশগ্রহণ করেন। সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের ২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থ বছরের চলমান প্রকল্পসমূহ নিয়ে আলোচনা করা হয়।

সভায় জমি অধিগ্রহণে দীর্ঘসূত্রিতা ও ব্যয় বৃদ্ধি পরিহার করে নির্দিষ্ট সময়ে প্রকল্পের কাজ শেষ করতে বড় একটি প্রকল্পকে দু’টি ভাগে ভাগ করে ২টি প্রকল্প গ্রহণ করার সুপারিশ করা হয়। যেখানে প্রথম ভাগে থাকবে জমি অধিগ্রহণ, ভরাট ও বাউন্ডারি নির্মাণ। আর দ্বিতীয় ভাগে থাকবে প্রকল্পটির বাকী উন্নয়ন কাজ। সভায় আমদানি রফতানির সাথে বিএসটিআইর কার্যক্রমের সম্পর্ক রয়েছে। পায়রা বন্দরের কাছাকাছি বিএসটিআইর একটি প্রকল্প গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

সভার শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ তাঁর পরিবারের সদস্যসহ, ২১শে আগস্ট গ্রে’নেড হাম’লায় নি’হত, ১৯৭১ সালের মুক্তিযু’দ্ধে শহীদ এবং করোনাভাই’রাসে মৃ’ত্যুবরণকারীদের আ’ত্মার মাগফেরাত কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন ও মোনাজাত করা হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।- বাসস