কলকাঠি নাড়ছেন সাবেক গুরু গার্দিওলা

বিশ্বের জনপ্রিয় ফুটবলার মেসি এবার বার্সা ছেড়ে ম্যানচেষ্টার সিটির সঙ্গে বেশ লম্বা চুক্তিই করতে যাচ্ছেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ইএসপিএনের সংবাদ জানাচ্ছে এমনই। সেটা হতে পারে কম পক্ষে পাঁচ বছর কিংবা তারও বেশি। বয়সটা এখন ৩৩। শীর্ষ পর্যায়ে আর কতো দিন খেলতে পারবেন লিওনেল মেসি? বাস্তবতার চিন্তা করলে, দুই থেকে তিন বছর।

কিন্তু এরপরই কি ধার হারিয়ে ফেলবেন মেসি? যে ছন্দে খেলছেন তাতে পরেও তাকে ধরে রাখতে চাইবে অনেক ক্লাবই। মেসিকে কিনে নেওয়ার ভাবনায় এমন সব বিষয় নিয়েও ভাবছে ম্যানচেস্টার সিটি। তাই মেসির সঙ্গে চুক্তিতে নিজেদের অ’ঙ্গপ্রতিষ্ঠান এমএলএসের ক্লাব নিউইয়র্ক সিটিতেও রাখতে চাইছে তারা।

মেসির বার্সেলোনা ছাড়ার গুঞ্জন শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ডালপালা মেলেছে আরেক আলোচনা- কোথায় হবে তার সম্ভাব্য গন্তব্য? এ নিয়ে আগ্রহের শেষ নেই তার ভক্তদের। সবচেয়ে বেশি গু’ঞ্জন উঠেছে গার্দিওলার সিটিকে ঘিরে। এই মহামা’রীর সময়ে মেসির চড়া বেতন দেওয়ার মতো ক্ষমতা যে কয়টি ক্লাবের রয়েছে, তাদের মধ্যে অন্যতম তারা। তাই রেডিও কাতালুনিয়ার সংবাদ উড়িয়ে দেওয়াও কঠিন।

তারা জানিয়েছে, আগের সপ্তাহেই নিজের ভবিষ্যৎ সাবেক গুরু গার্দিওলার সঙ্গে আলোচনা করেন মেসি। আর্জেন্টাইন ফরোয়ার্ডের উত্থানের শুরুটা এ কোচের হাত ধরেই। তার অধীনে ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত বার্সায় খেলেছেন তিনি। বার্সেলোনা ছাড়লে তাকে নেওয়ার মতো আর্থিক সক্ষ’মতা সিটির রয়েছে কি-না, গার্দিওলার কাছে তা জানতে চেয়েছিলেন ৩৩ বছর বয়সী তারকা।

সিটি কোচ তাকে আশ্বস্ত করেন। প্রয়োজনে ৩০০ মিলিয়ন ইউরো খরচ করার সামর্থ্যরে কথা জানান। এরপরই না-কি বার্সাকে বিদায় বলার চূড়ান্ত সিদ্ধান্ত নেন মেসি।