টি-২০ ক্রিকেটে নতুন ইতিহাস গড়লেন ব্রাভো

প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন ওয়েস্ট ইন্ডিজ তারকা ডোয়াইন ব্রাভো। বুধবার রাতে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) সেন্ট লুসিয়া জুকসের বিপক্ষে অনন্য এই কীর্তি গড়েন তিনি। রাকিম কর্নওয়ালকে সাজঘরে পাঠিয়ে ইতিহাসের পাতায় আরও একবার নিজের নাম লিখেন ত্রিনবাগো নাইট রাইডার্সের এই অলরাউন্ডার। ব্রাভোর ৫০০ উইকেটের চূড়ায় ওঠার অপেক্ষা শেষ হতে পারত আগের ম্যাচে।

কিন্তু সেদিন চার ওভারে ৪৬ রান দিয়েও তিনি পাননি কোনো উইকেট। তবে জুকসের বিপক্ষে রেকর্ড গড়তে তার লেগেছে কেবল চার বল। বুধবার ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) সেন্ট লুসিয়া জুকসের রাহকিম কর্নওয়ালকে সাজঘরে ফিরিয়ে এই মাইলফলক স্পর্শ করেন ত্রিনবাগো নাইট রাইডার্সের এই অলরাউন্ডার।এই তালিকায় ব্রাভোর কাছাকাছিও কেউ নেই। এখনো টি-টোয়েন্টি ক্রিকেটে আর কোনো বোলার ৪০০ উইকেটের দেখা পাননি। ৩৯০ উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গা।

এর আগে ৩০০ উইকেট (২০১৪ সালের আগস্টে) এবং ৪০০ উইকেটের (২০১৭ সালের ডিসেম্বর) মাইলফলকেও প্রথম বোলার হিসেবে ঢুকেছিলেন ডোয়াইন ব্রাভো। প্রথম ১০০ আর ২০০ উইকেটের রেকর্ডটি দখলে অস্ট্রেলিয়ান ডাচ ক্রিকেটার ডার্ক নানেসের। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ খেলা বোলারও ব্রাভো। ৪৫৮ ম্যাচ খেলেছেন এখন পর্যন্ত। ৫০৪ ম্যাচ খেলে এই তালিকায় এক নম্বরে আছেন তারই স্বদেশি কাইরন পোলার্ড।