বার্সেলোনা অনুশীলনে যোগ দেবেন মেসি

স্প্যানিশ সংবাদমাধ্যমের একটা অংশ ধারণা করেছিল যেহেতু ক্লাব ছাড়ার অনুমতি চেয়েছেন, হয়তো নতুন মৌসুমের জন্য শুরু হতে যাওয়া অনুশীলনে তাই যোগ দেবেন না লিওনেল মেসি। কিন্তু বুধবার আর্জেন্টিনার টিওয়াইসিস্পোর্টস দাবি করেছে, ভবিষ্যতের আইনি লড়াইয়ে (যদি তেমনটা হয়) ক্লাবকে কোনওরকম বাড়তি সুবিধা তিনি দিতে চান না। সেজন্যই ঠিক করেছেন ৩১ আগস্ট, সোমবার শুরু বার্সেলোনার প্রাক-মৌসুম অনুশীলনে যোগ দেবেন। এখন কোচই সিদ্ধান্ত নেবেন মেসিকে প্রথম দলের সঙ্গে অনুশীলন করতে দেবেন, না আলাদাভাবে নিজের মতো করে অনুশীলন করতে হবে তাকে।

আগের মতো ক্লাবের বিশেষ ‘সুবিধা’ তাকে দেওয়া হবে না, তাকে দলের কথা ভেবে খেলতে হবে−বার্সেলোনার নতুন কোচ রোনাল্ড কোম্যান এ কথা বলে দেওয়ার পর মঙ্গলবার ব্যুরোফ্যাক্সের মাধ্যমে মেসি ক্লাব থেকে তাকে ছেড়ে দেওয়ার অনুরোধ জানান। ৩৩ বছর বয়সী আর্জেন্টাইন সুপারস্টারের চুক্তির শর্তে ফ্রি-এজেন্ট হিসেবে ক্লাব ছেড়ে যাওয়ার সুযোগ ছিল। তবে ১০ জুনের ২০ দিন আগে ক্লাবকে জানাতে পারলেই সেই সুযোগ তিনি পেতেন। কারণ ১০ জুনই ছিল তার বিগত বার্ষিক চুক্তিটির শেষ দিন। যেহেতু ওই সময়ের মধ্যে তিনি ক্লাবকে সেটি জানাননি, তাই বার্সেলোনার যুক্তি, স্বয়ংক্রিয়ভাবেই তিনি নতুন চুক্তিতে পড়ে গেছেন। এখন ফ্রি-এজেন্ট হিসেবে ক্লাব ছাড়ার সুযোগ তার নেই।

তবে মেসির আইনি পরামর্শকদের দাবি, করোনাভাইরাস পরিস্থিতির কারণে ২৩ আগস্ট বায়ার্ন মিউনিখ-পিএসজি চ্যাম্পিয়নস লিগ ফাইনাল দিয়ে যেহেতু মৌসুম শেষ হয়েছে, তাই বর্ধিত সময় তার প্রাপ্য। আর এ জন্য এখন ক্লাব ছেড়ে যেতে চাওয়ার অধিকার তার আছে। মেসি বার্সেলোনা ছেড়ে নতুন চ্যালেঞ্জ নিতে এবার বেপরোয়া। তবে এটা তিনি ভালোই উপলব্ধি করতে পারছেন যে ফ্রি-এজেন্ট হিসেবে না পেলে তাকে নেওয়ার মতো আর্থিক সামর্থ্য খুব বেশি ক্লাবের হবে না। সেজন্যই চুক্তির এক বছর আগে ক্লাব ছাড়তে চাইছেন ফ্রি-এজেন্ট হিসেবে।

মেসির স্থায়ী বার্ষিক বেতন ৭১ মিলিয়ন ইউরো। সঙ্গে সাইনিং বোনাস ও ট্রফি জয় মিলিয়ে আয় বেড়ে দাঁড়ায় অনেক। বার্সেলোনার মোট ম্যাচের শতকরা ৬০ ভাগ খেলেই ২০২১ সালের জুনে যখন তার চুক্তি শেষ হতো, তখন আয় দাঁড়াতো ১০৬ মিলিয়ন ইউরো। যদি ক্লাবের হয়ে ‘ট্রেবল’ জিততেন এবং আরও একবার জিতে যেতেন ফিফার বর্ষসেরা খেলোয়াড়, তাহলে তার আয় হতো ১২২ মিলিয়ন ইউরো। কিন্তু গত ২৩ আগস্টের চ্যাম্পিয়নস লিগ ফাইনালের আগেই বিষয়টা পরিষ্কার হয়ে ওঠে যে মেসি এই গ্রীষ্মে অন্য ক্লাবে সাইন করতে চান।

ম্যানচেস্টার সিটি, ইন্টার মিলান এবং পিএসজি ছয়বারের ব্যালন ডি’অর জয়ীকে পেতে খুব আগ্রহী। কিন্তু বার্সেলোনার চুক্তি থেকে তাকে অব্যাহতি দেওয়া হয় কিনা সেটি দেখারই অপেক্ষায় এখন সব ক্লাব।-বাংলা ট্রিবিউন।