সবজির দামে আ’গুন

রাজধানীর কাঁচাবাজারে চড়া দামেই বিক্রি হচ্ছে অধিকাংশ সবজি। বলা হচ্ছে, বন্যার কারণে সরবরাহে ঘাটতি থাকায় দাম কমছে না। আর বাজারে আসা শীতের আগাম সবজির দাম আকাশছোঁয়া। ঝাঁজ কমেনি কাঁচা মরিচেরও।

কিছুটা সুলভমূল্যে সবজি কেনার আশায় শুক্রবার (২৮ আগস্ট) সকালে কারওয়ান বাজারে আসেন নিম্ন ও মধ্যম আয়ের ক্রেতারা। রাজধানীর অন্যতম বড় এই পাইকারি ও খুচরা বাজারে সব ধরনের সবজির সরবরাহ পর্যাপ্ত থাকলেও দামে স্বস্তি নেই ক্রেতাদের। দু’একটি ছাড়া ৬০ টাকার নীচে মিলছে না কোন সবজি।

দরদামে জানা যায়, প্রতিকেজি বেগুন ৭০ টাকা, টমেটো ১২০, গাজর ৮০ ও করলা বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। কিছুটা কমলেও কাঁচা মরিচ এখনো বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকায়। আর বাজারে আগাম আসা প্রতিকেজি শিমের দাম পড়ছে ১৮০ থেকে ২শ’ টাকা। দাম তুলনামূলক বেশি হওয়ায় পরিমাণে কম কিনছেন বলে জানান ভোক্তারা। অনেকেই কিনছেন সেসব সবজি যেগুলো সস্তায় মিলছে। তাদের অভিযোগ, দাম বৃদ্ধির পর আর কমছে না।

দেশের উত্তরাঞ্চলে বন্যা ও ভারীবর্ষণে সবজির ক্ষেত তলিয়ে যাওয়ায় পচে গেছে অনেক সবজি। ফলে চাহিদা অনুযায়ী সরবরাহ না থাকায় দাম বাড়তি বলে দাবি বিক্রেতাদের। সরবরাহ বাড়লে দাম কিছুটা কমবে জানান বিক্রেতারা।