সবচেয়ে বেশি ম্যাচ সেরার পুরষ্কার পেয়েছে যে ১০ অধিনায়ক

একজন অধিনায়ক একটি ক্রিকেট দলের মেরুদ’ন্ড। দলের কঠিন থেকে কঠিনতর সময় দলকে দিশা দেখানোর কাজটি করেন তিনি। কখনও খেলেন ” ম‍্যাচ উইনিং ” ইনিংস, আবার কখনও মুহূর্তের সিদ্ধান্তে ম‍্যাচের রং বদলে দেয় দলের পক্ষে। দলের অন‍্যতম অভিভাবক হয়েও দলের সুদিনে থাকেন পিছনে,

আবার যখন হারের প্রসঙ্গ আসে তখন যাবতীয় সমালোচনা’র দায় – দায়িত্ব নিজের ঘাড়ে নিয়ে ফের দলকে নতুন দিশা দেখানোর কাজ করেন। অর্থাৎ আবার নতুন করে শুরু। এই প্রবন্ধে আলোচনা করা হবে এমন দশ অধিনায়ক’ সম্পর্কে যারা জিতেছেন সবচেয়ে বেশি ” ম‍্যান অফ দ‍্য ম‍্যাচ ” এর সন্মান কিন্তু এখনও নেননি অবসর।( এই তালিকাটি তৈরী করা হয়েছে ৬ ই জুন, ২০২০ পর্যন্ত ভিত্তি করে )

১০. এ্যন্জেলো ম‍্যাথুজ (৭ বার ): শ্রীলঙ্কা ক্রিকেট দলের অন‍্যতম অলরাউন্ডার এ্যন্জেলো ম‍্যাথুজ‌। দেশের হয়ে ব‍্যাটিং এবং বোলিং’এ সমান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।বিভিন্ন সময় দেশের অধিনায়ক নির্বাচিত হয়েছিলেন এই তারকা ক্রিকেটার দেশকে নেতৃত্ব দিয়েছেন ১৫৩ টি ম‍্যাচে। অধিনায়ক জিতেছে সাতটি ” ম‍্যান অফ দ‍্য ম‍্যাচ ” এর এ্যওয়ার্ড।

৯. জেসন হোল্ডার (৭ বার ): পেস বোলিং অলরাউন্ডার জেসন হোল্ডার ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের একজন অন‍্যতম গুরুত্বপূর্ণ সদস্য।একসময় দেশকে নেতৃত্ব দিয়েছিলেন সব ধরনের ফর্ম‍্যাটে।কিন্তু বর্তমানে শুধুমাত্র টেস্ট দলের অধিনায়কের ভূমিকায় আছেন তিনি।অধিনায়ক হিসেবে দেশকে ১২১ টি আন্তর্জাতিক ম‍্যাচে নেতৃত্ব দিয়েছিলেন হোল্ডার, এরমধ্যে সাতবার পেয়েছেন ‘ ম‍্যান অফ দ‍্য ম‍্যাচ ‘ এর সন্মান।

৮. ফাফ দু প্লেসিস (৭ বার ): খুব সাম্প্রতিককালে সাউথ আফ্রিকার অধিনায়কত্বের দায়িত্ব থেকে সরে দাড়িয়েছিলেন ফাফ দু প্লেসিস।সাউথ আফ্রিকা ক্রিকেট দলের সংকটময় পরিস্থিতিতে তিনি নির্বাচিত হয়েছিলেন দেশের অধিনায়ক।অধিনায়কত্বের পাশাপাশি তার ব‍্যাটিং পারফরম্যান্স ছিলো ঋতিমতো চমকপ্রদ।আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে দেশকে ১১৫ টি ম‍্যাচে নেতৃত্ব দিয়েছেন ফাফ।এরমধ্যে সাতটি ম‍্যাচে তিনি পেয়েছিলেন ‘ ম‍্যান অফ দ‍্য ম‍্যাচ ‘ এর সন্মান।

৭. সাকিব আল হাসান ( ৮ বার ): আন্তর্জাতিক ক্রিকেটে অন‍্যতম সেরা অলরাউন্ডার বলা হয় সাকিব আল হাসানকে।এইমুহুর্তে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত তিনি।বিভিন্ন সময় বাংলাদেশ’কে নেতৃত্ব দিয়েছেন এই তারকা বাংলাদেশের অলরাউন্ডার।তার নেতৃত্ব দেওয়া ম‍্যাচের সংখ্যা ৮৫। এরমধ্যে আটটি ম‍্যাচে পেয়েছেন ‘ম‍্যান অফ দ‍্য ম‍্যাচ ‘এর সন্মান।

৬. স্টিভ স্মিথ ( ৯ বার ): আন্তর্জাতিক ক্রিকেটে স্টিভ স্মিথের আবির্ভাব ঋতিমতো চমকপ্রদ। লেগ – স্পিনার কেরিয়ার শুরু করলেও বর্তমানে বিশ্ব ক্রিকেটের অন‍্যতম সেরা ব‍্যাটসম‍্যান স্টিভ।২০১৮ সালে ক্রিকেট কেরিয়ারে আধার নেমে আসে স্টিভ সহ আরও দুই অস্ট্রেলিয় ক্রিকেটারের। কেপটাউনে ” স‍্যান্ডপেপারগেট ” এর ঘটনা কাপিয়ে দিয়েছিলো গোটা ক্রিকেট বিশ্বকে। যার জেরে নির্বাসনের পাশাপাশি অধিনায়কত্ব কেড়ে নেওয়া হয় স্টিভের। এর আগে ৯৩ টি আন্তর্জাতিক ম‍্যাচে অস্ট্রেলিয়া দলকে নেতৃত্ব দিয়েছিলেন স্মিথ। এরমধ্যে নয়টি ম‍্যাচে পেয়েছিলেন ‘ ম‍্যান অফ দ‍্য ম‍্যাচ ‘ এর সন্মান।

৫.ক্রিস গেইল ( ১০ বার ): ২০০৭ সালে যখন পরিবর্তনের মধ্যে দিয়ে এগিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ দল। সেই সময় দলের অধিনায়ক নির্বাচিত হয়েছিলেন ক্রিস গেইল। আন্তর্জাতিক ক্রিকেটে অন‍্যতম বিস্ফোরক ব‍্যাটসম‍্যান গেইল নিজের সেরা দিনে বিশ্বের তাবড় তাবড় বোলারদের দুরমুশ করার ক্ষমতা রাখেন।অধিনায়ক হিসেবে দেশকে নেতৃত্বে দিয়েছিলেন ৯০ টি ম‍্যাচে, এরমধ্যে এই ‘ ক‍্যারিবিয়ান দৈত্য ‘ ম‍্যান অফ দ‍্য ম‍্যাচ নির্বাচিত হয়েছিলেন দশবার।

৪.ইয়ন মর্গ্যান(১৩ বার ): ২০১৯ সালে অবশেষে ক্রিকেট বিশ্বকাপ জয়ের স্বাদ পায় ইংল্যান্ড ক্রিকেট দল।এই ঐতিহাসিক সাফল্যের পথে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে নেতৃত্ব দিয়েছিলেন ইওন মর্গ্যান।সীমিত ওভারের ক্রিকেটে দলকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি দলের ব‍্যাটিং বিভাগের অন‍্যতম গুরুত্বপূর্ণ সদস্য মর্গ্যান।এখনো অবধি দেশকে ১৬০ টি আন্তর্জাতিক ম‍্যাচে নেতৃত্ব দিয়েছিলেন মর্গ্যান। এরমধ্যে ১৩ বার তিনি নির্বাচিত হয়েছিলেন ম‍্যাচের সেরা।

৩. কেন উইলিয়ামসন ( ১৫ বার ): নিউজিল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক হওয়ার পাশাপাশি দলের ব‍্যাটিং বিভাগের অন‍্যতম গুরুত্বপূর্ণ সদস্য কেন উইলিয়ামসন। তার ব‍্যাটিংয়ের উপর দারুণ ভাবে নির্ভরশীল কিউয়ি দল। এখনও অবধি ১৫১ টি ম‍্যাচে নেতৃত্ব দিয়েছিলেন কেন, এরমধ্যে ১৫ বার নির্বাচিত হয়েছিলেন ” ম‍্যাচের সেরা “।

২. এম এস ধোনি ( ১৭ বার ): মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট এক অন‍্য উচ্চতায় পৌঁছে ছিলো।২০০৭ এর টি টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ এর ক্রিকেট বিশ্বকাপ, ২০১৩ এর চ‍্যাম্পিয়ান্স ট্রফির সন্মান তিনি এনে দিয়েছিলেন দেশকে অধিনায়করূপে।এছাড়াও অর্জন করেছেন নানান গর্বের কৃতিত্ব। অধিনায়ক রুপে দেশকে ৩২৩ টি আন্তর্জাতিক ম‍্যাচে নেতৃত্ব দিয়েছেন মাহি, এরমধ্যে ১৭ টি ম‍্যাচে তিনি ” ম‍্যাচের সেরা ” পুরস্কারে সন্মানিত হয়েছিলেন।

১. বিরাট কোহলি ( ২৭ বার ): তালিকার শীর্ষে আছেন এই মুহূর্তের বিশ্বের অন‍্যতম শ্রেষ্ঠ ব‍্যাটসম‍্যান বিরাট কোহলি। ক্রিকেটের যেকোনও ফর্ম‍্যাটে দেশের হয়ে তার ভূমিকা অপরিসীম। বাইশ গজে তার নামা মানেই নিত‍্যনতুন রেকর্ড তৈরী হওয়া। এহেন কোহলি এখনো অবধি দেশকে নেতৃত্ব দিয়েছিলেন ১৮১ টি ম‍্যাচে, এরমধ্যে ২৭ টি ম‍্যাচে তিনি নির্বাচিত হয়েছেন ” ম‍্যান অফ দ‍্য ম‍্যাচ “, এখনো যে ফর্মে রয়েছেন তাতে সংখ‍্যাটা বাড়লেও অবাক হওয়ার কিছু নেই।