২০২৩ বিশ্বকাপে বাংলাদেশ দলে বর্তমান সময়ের মতো ৪-৫ জন নয় বরং ৮-৯ জন ম্যাচ উইনার থাকবে : ম্যাকেঞ্জি

২০১৮ সালে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং পরামর্শক হল দক্ষিণ আফ্রিকার নিল ম্যাকেঞ্জি।‌ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা ব্যাটিং পরামর্শক হিসেবে ধরা হয় নিল ম্যাকেঞ্জিকে। কিন্তু পারিবারিক কারণ দেখিয়ে বাংলাদেশ জাতীয় দলের দায়িত্ব ছেড়েছেন তিনি।

দায়িত্ব ছারলেও বাংলাদেশ জাতীয় দলেরকে প্রশংসা ভাসিয়েছেন নিল ম্যাকেঞ্জি। ২০১৯ বিশ্বকাপ থেকে ২০২৩ বিশ্বকাপে বাংলাদেশকে এগিয়ে রাখছেন তিনি। সম্প্রতি দেশে একটি সংবাদ মাধ্যম রাইজিংবিডিকে দেওয়া এক সাক্ষাৎকারে বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যৎ সম্পর্কে নিল ম্যাকেঞ্জি বলেন, সামনের বিশ্বকাপে বাংলাদেশের জন্য কন্ডিশন অনুকূলেই থাকবে। আমার মনে হয়, এখনকার দলের অনেক ক্রিকেটার সে বিশ্বকাপে প্রতিনিধিত্ব করবেন।

এখনকার ক্রিকেটারদের ফিটনেস অবশ্যই ধরে রাখা উচিত, তাহলে তারা সেখানে অংশ নিতে পারবে। যদি তারা মানসিকভাবে ভালো অবস্থানে থাকে, তবে সামনের তিন বছর তারা অনেক অভিজ্ঞতা নিয়ে বিশ্বকাপে যেতে পারবে। তখনকার বাংলাদেশ দল হবে অনেক অভিজ্ঞ। সে দলে বর্তমান সময়ের মতো ৪-৫ জন নয় বরং ৮-৯ জন ম্যাচ উইনার থাকবে।

বিশ্বকাপ কিন্তু অনেক চাপের। তবে সিনিয়র ক্রিকেটারদের হারানোর কিছু নেই। তারা ভয়ডরহীন ক্রিকেট খেলবে। যেমনটা ভয়ডরহীন ক্রিকেটই খেলেছে অনূর্ধ্ব-১৯ দল, যারা বিশ্বকাপ জিতেছিল। তারা নক আউট স্টেজে নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ফাইনালে তো ভারতকেই হারিয়েছে। এটা এসেছে তাদের বিশ্বাস এবং জয়ের ক্ষুধা থেকে।

আমি মনে করি, এখনকার জাতীয় দলও অনেক উন্নতি করবে। আসছে বিশ্বকাপে বাংলাদেশ অনেক ম্যাচ উইনারের পাশাপাশি, সিরিয়াস ক্রিকেটারদের নিয়ে পাড়ি জমাবে। আমি মনে করি, বাংলাদেশের দারুণ সুযোগ আছে।

কন্ডিশনও অনেকটা বাংলাদেশের মতো। তিন বছর এখনো অনেক দূর। তবে এই দলের প্রতিভা, আত্মবিশ্বাস এবং এই দলের ক্রিকেটারদের মানসিকতা অনেক উঁচুতে থাকবে বলে আমার বিশ্বাস। কে জানে, ২০২৩ বিশ্বকাপের শিরোপা বাংলাদেশেও তো আসতে পারে?