প্রায় ৬ মাস পর আগামীকাল দেশে ফিরছেন সাকিব

২৯শে অক্টোবর নিষে’ধাজ্ঞা থেকে মুক্তি মিলবে সাকিব আল হাসানের। তারপরই তিনি ফিরতে পারবেন টাইগার শিবিরে। যাবেন শ্রীলঙ্কা সফরেও। তবে তার আগে তাকে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরতে হবে। পরিবার ও কয়েকটি সূত্রে জানা গেছে, তিনি দেশে ফিরবেন আগামীকাল। দেশে ফেরার পর করোনা পরীক্ষা করা হবে সাকিবের। এরপর কোয়ারেন্টাইন শেষে সাভারের বিকেএসপিতে ব্যক্তিগত অনুশীলন করবেন তিনি।

দেশে প্রাণঘাতি করোনাভাই’রাসের সংক্রা’মণ বেড়ে যাওয়ার আগে সাকিব গত ২২ মার্চ যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছিলেন। প্রায় ৬ মাস পর দেশে ফিরছেন তিনি। মূলত সন্তান সম্ভাবা স্ত্রীর পাশে থাকতে যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন সাকিব। গত ২৪ এপ্রিল দ্বিতীয় কন্যা সন্তানের জন্ম দেন সাকিবের স্ত্রী উম্মে আহমেদ শিশির। এর আগে ২০১৫ সালের ৯ নভেম্বর প্রথম সন্তানের বাবা হন সাকিব।

বিসিবির কোনো সুযোগসুবিধা সাকিব ব্যবহার করতে পারবেন না। তবে জাতীয় দলের কোচরা তাকে একাকী ট্রেনিং করাতে পারবেন। সেটাও হতে হবে ক্রিকেট বোর্ডের সুযোগ সুবিধার বাইরে। করোনা বিরতি ভেঙে টাইগারদের ক্রিকেট ফিরছে অক্টোবরে শ্রীলঙ্কা সফরে। তবে এক মাস আগেই বাংলাদেশ দল দেশ ছাড়বে। তবে নিষে’ধাজ্ঞা ওঠার আগে দলে থাকার সুযোগ নেই সাকিবের।

২৩শে অক্টোবর শুরু হবে প্রথম টেস্ট। এর ৬ দিন পর তার নিষে’ধাজ্ঞা উঠবে। যদি সাকিব প্রস্তুত থাকেন তাহলে দ্বিতীয় টেস্টে দলে ফিরতে পারেন তিনি। উল্লেখ্য ফি’ক্সিংয়ের প্রস্তাব গো’পন করায় গেল বছরের ২৮ অক্টোবর নিষি’দ্ধ হন সাকিব। যা শেষ হচ্ছে ২৯ অক্টোবর। তবে শ্রীলংকা সফরে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে খেলার সুযোগ থাকছে সাকিবের।

বাংলাদেশ দলের হয়ে ৫৬ টেস্ট, ২০৬ ওয়ানডে ও ৭৬টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন সাকিব। যথাক্রমে বাঁহাতি এই অলরাউন্ডার টেস্টে ৩৮৬২, ওয়ানডে ৬৩২৩ এবং টি-টোয়েন্টিতে ১৫৬৭ রান করেছেন। ক্রিকেটের সব ফরম্যাটে মোট ১৪ সেঞ্চুরি এবং ৮০টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি।