ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃ’ত্যু

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় মারা গেছেন। করোনায় আক্রা’ন্ত হয়ে চি’কিৎসাধীন ছিলেন তিনি। সোমবার সন্ধ্যা সোয়া ৬ টার দিকে তিনি মা’রা যান। তার বয়স হয়েছিল ৮৪ বছর। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর দিয়েছে। প্রণব মুখোপাধ্যায়ের মৃ’ত্যুর মধ্য দিয়ে ভারতীয় রাজনীতির একটি বিরাট অধ্যায়ের অবসান হল৷ দিল্লির সেনা হাসপাতালে সোমবার শেষ নিঃশ্বা’স ত্যা’গ করেন তিনি৷

এর আগে আজ দুপুরেই দিল্লির সামরিক হাসপাতালের এক বুলেটিনে জানানো হয়, প্রণব মুখোপাধ্যায়ের শারী’রিক অবস্থার অব’নতি হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, আগের চেয়ে প্রণব মুখোপাধ্যায়ের শারী’রিক অবস্থা আরও খারাপের দিকে। তার ফু’সফু’সের সংক্র’মণ আরও বেড়ে গেছে। বর্তমানে সেপটিক শকে রয়েছেন তিনি। এই মুহূর্তে একটি বিশেষ’জ্ঞ দলের তত্ত্বাবধানে তার চি’কিৎসা চলছে।

হাসপাতাল সূত্র জানায়, রোববার থেকে তার শারী’রিক অবস্থা খারাপ হতে শুরু করেছে। তার ফু’সফু’সের সংক্র’মণ আরও ছড়িয়ে পড়েছে। তাকে গভীর কোমায় ভে’ন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে। গত ৯ আগস্ট রাতে দিল্লির বাসভবনে পড়ে গিয়ে মা’থায় আ’ঘাত পান প্রণব মুখোপাধ্যায়। পরদিন চি’কিৎসকের পরামর্শে দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারেলে ভর্তি করা হয় তাকে। জরুরি ভিত্তিতে অ’স্ত্রোপ’চার করা হয় তার।

অ’স্ত্রোপচা’রের প্রস্তুতি পর্বে প্রয়োজনীয় স্বা’স্থ্যপরীক্ষা করতে গিয়ে প্রণব মুখোপাধ্যায়ের দেহে করোনাভাই’রাসের অস্তি’ত্ব ধরা পড়ে। অ’স্ত্রোপ’চারের পর অবস্থার অব’নতি হলে বিশেষজ্ঞ চি’কিৎসকদের নিয়ে তৈরি মেডিকেল বোর্ডের অধীনে তাকে নি’বিড় পরিচর্যা কেন্দ্রে ভে’ন্টিলেশনে রাখা হয়।

প্রণব মুখোপাধ্যায় ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি ছিলেন। গত বছর তিনি ভারতের সর্বোচ্চ বেসামরিক খেতাব ‘ভারতরত্ন’ উপাধিতে ভূষিত হন।