অবশেষে দেশে ফিরলেন সাকিব আল হাসান

ফাইল ছবি

অবশেষে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন সাকিব আল হাসান। গত সোমবার ফেরার কথা থাকলেও তিনি ফিরলেন একদিন পর। মঙ্গলবার রাত ২টা ৫০ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।একেবারে দীর্ঘ পাঁচ মাস পর দেশে ফিরলেন নিষে’ধাজ্ঞার মাঝে থাকা এই ক্রিকেটার। করোনা ভাই’রাস সংক্রা’মণ শুরুর প্রথম দিকেই যুক্তরাষ্ট্রে ছিলেন তিনি। এই মুহূর্তে সাকিবের দেশে ফেরার উদ্দেশ্যই হলো অনুশীলন শুরু করা।

যদিও এখনই অনুশীলন ফিরতে পারছেন না তিনি। ১৪ দিনের কোয়ারেন্টাইন শেষ করে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে ব্যক্তিগত উদ্যোগে অনুশীলন শুরু করতে পারবেন।সাকিব স্পষ্ট ফি’ক্সিংয়ের প্রস্তাব গো’পন করে এক বছরের জন্য নি’ষিদ্ধ হয়েছিলেন। যার মেয়াদ শেষ হবে আগামী ২৮ অক্টোবর। ফলে লঙ্কানদের বিপক্ষে দ্বিতীয় টেস্ট থেকে খেলার সুযোগ পাবেন এই অলরাউন্ডার। সেই লক্ষ্যেই দ্রুত অনুশীলন শুরু করতে যাচ্ছেন তিনি।

সাকিবের আবাসিক ক্যাম্প হবে বিকেএসপিতে। সেখানে তাকে ট্রেনিং করাবেন তার শৈশবের কোচ নাজমুল আবেদীন ফাহিম ও মোহাম্মদ সালাউদ্দীন। নিষে’ধাজ্ঞার সময়কালে সাকিব অনুশীলনের জন্য বিসিবির কোন সুযোগ সুবিধা ব্যবহার করতে পারবেন না। এই কারণেই সাকিব নিজ উদ্যোগে বিকেএসপিতে অনুশীলন করতে যাচ্ছেন।

বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফরের তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট আগামী ২৪ অক্টোবর শুরু হওয়ার কথা রয়েছে। সাকিবের নিষে’ধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার চার দিন আগে শুরু হবে সেই টেস্ট। সবকিছু ঠিকঠাক থাকলে দ্বিতীয় টেস্ট থেকেই তাকে দলে পাওয়া যেতে পারে। তবে দল শ্রীলঙ্কা সফরে যাওয়ার সময়ও নিষে’ধাজ্ঞা বহাল থাকবে বলে সাকিব দলের সঙ্গে শ্রীলঙ্কা যেতে পারবেন না। যেতে হবে পৃথকভাবে।-বাংলা ট্রিবিউন।