ভারত বিরো’ধী প্রচারের জেরে পাকিস্তানে ৪৫৩ অ্যাকাউন্ট বন্ধ করল ফেসবুক

ফেসবুকে অ্যাকাউন্ট খুলে ক্রমাগত চালানো হতো ভারত বিরো’ধী প্রচার ও ভু’য়ো খবর ছড়ানোর কাজ। পাকিস্তানের এরকম ৪৫৩টি অ্যাকাউন্ট বন্ধ করে দিল ফেসবুক। ওইসব অ্যাকাউন্ট ছাড়াও ১০৩টি ফেসবুক পেজ, ৭৮টি গ্রুপ ও ১০৭টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টও বাতি’ল করেছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট।

ওইসব অ্যাকাউন্ট থেকে টানা ভারতীয় সেনা, ভারতের অভ্য’ন্তরীণ বিষয় ও পাকিস্তানের সংখ্যাল’ঘু সম্প্র’দায়কে টার্গেট করে প্রচার করা হতো। এছাড়াও ভু’য়ো খবর ছড়ানো হতো ওইসব অ্যাকাউন্ট থেকে। কিন্তু এমনভাবে ওইসব পেজ তৈরি করা হয় যাতে মনে হয় তা ভারত থেকেই চালানো হচ্ছে। ভারত ও পাকিস্তানের সামাজিক ইস্যু ছাড়াও ওইসব পেজে থাকতো ভারত-চিন সম্পর্কের মতো বিষয়।

ভারতের সাম্প্রদা’য়িক সম্প্রী’তি ন’ষ্ট করে এমন বিষয় নিয়েও নির’ন্তর লেখা হতো ওইসব পোস্টে। পাশাপাশি খালিস্তানের স্বপক্ষেও প্রচার চালানো হতো বলে সংবাদমাধ্যমের খবর।ফেসবুকের মাধ্যমে বন্ধুত্ব করে ভারতের সেনা সম্পর্কিত বহু খবর হাতিয়ে নেওয়ার চেষ্টা হয়েছে পাক অ্যাকাউন্ট থেকে।

এরকম অভিযোগে অতীতে একাধিক ব্যক্তিকে গ্রেফ’তারও করেছে ভারত। তবে গু’রুতর বিষয় হল ভারতের অভ্য’ন্তরীন কিছু বিষয়ে ভারত বিরো’ধী প্রচার।-জিনিউজ।