আইপিএল থেকে সরলেন মালিঙ্গা

মালিঙ্গা আইপিএলের সফলতম বোলার। ১৭০টি উইকেট রয়েছে তাঁর ঝু’লিতে। ত্রয়োদশ আইপিএলে থাকছেন না বলে জানিয়ে দিলেন লাসিথ মালিঙ্গা। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে আগের একাধিক আইপিএলে খেলা শ্রীল’ঙ্কার এই প্রবীণ ফাস্ট বোলারের বদলি হিসাবে অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার জেমস প্যাটিনসনের নাম ঘোষণা করা হয়েছে। মুম্বই ইন্ডিয়ান্সের মালিক আকাশ অম্বানি প্যাটিনসনকে দলে স্বাগত জানানোর পাশাপাশি মালিঙ্গার পাশেও পুরোপু’রি থাকার বার্তা দিয়েছেন।

প্রেস বিবৃতিতে তাঁকে উদ্ধৃত করে বলা হয়েছে, আমাদের জন্য় জেমস সঠিক বাছাই, পেস আক্র’মণের যে অ’স্ত্র হাতের কাছে মজুত আছে, বিশেষ করে সংযুক্ত আরব আমিরশাহিতে যে পরিবেশে খেলা হবে, তার ধার বাড়াবে ও। পাশাপাশি তিনি বলেন, লাসিথ প্র’বাদপ্রতিম, মুম্বই ইন্ডিয়ান্সের শক্তির একটা স্ত’ম্ভ। এবারের সিজনে লাসিথের ক্রিকেটীয় বু’দ্ধির অভাব বোধ করব, এটা অস্বীকার করার নয়। তবে বর্তমান পরিস্থিতিতে লাসিথের শ্রীলঙ্কায় পরিবারের পাশে থাকার প্রয়োজনীয়তাও পুরোপুরি বুঝতে পারছি।

মুম্বই ইন্ডিয়ান্স তৈরিই হয়েছে ‘এক পরিবার’ মূল্যবোধের ওপর, আমাদের কাছে স্কোয়াডের সদস্য ও তাদের মঙ্গল, স্বা’র্থ সবসময় সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। আমাদের এক পরিবারে জেমসকে স্বাগত জানাই। মালিঙ্গা আইপিএলের সফলতম বোলার। ১৭০টি উইকেট রয়েছে তাঁর ঝুলিতে। গত বছর ফাইনালের শেষ বলে চেন্নাই সুপার কিংসকে (সিএসকে) হারিয়ে চতুর্থবার মুম্বই ইন্ডিয়ান্সকে সেরার খেতাব এনে দেওয়ায় বিরাট ভূমিকা ছিল তাঁর। শেষ বলে সিএসকের ২ রান দরকার ছিল জয়ের জন্য। মালিঙ্গার বলে এলবিডব্ল্যু হন শার্দুল ঠাকুর। প্রথম তিন ওভারে ৪২ রান দিয়েও দুর্দান্ত প্র’ত্য়াবর্তন ঘটিয়ে ম্যাচের ভাগ্য নির্ধারণকারী ওভারে মাত্র ৭ রান দেন তিন।

শেষ তিনি ক্রিকেট মাঠে নেমেছিলেন গলে, মার্চে ওয়েস্ট ইন্ডিজের বিরু’দ্ধে টি-২০ আন্তর্জাতিক ম্য়াচে। তবে জুনে শ্রীলঙ্কার দ্বিতীয় আবাসিক ট্রেনিং ক্যাম্পে যে ২৪ জনের স্কোয়াড ঘোষিত হয়, তাতে ছিলেন না মালিঙ্গা।-এবিপি আনন্দ।